ধানের শীষে দুল খাচ্ছে শাল্লার লক্ষাধিক কৃষকের স্বপ্ন


sylnews24 প্রকাশের সময় : মার্চ ১১, ২০২৪, ১:৫৪ অপরাহ্ন /
ধানের শীষে দুল খাচ্ছে শাল্লার লক্ষাধিক কৃষকের স্বপ্ন

হাবিবুর রহমান হাবিব, শাল্লা (সুনামগঞ্জ) থেকেঃ গেল কয়েক সপ্তাহের বৃষ্টিতে সতেজ হয়ে উঠেছে  ধান গাছ। শাল্লা সহ আশেপাশের উপজেলার হাওর জুড়ে এখন সবুজের সমারোহ।

বাতাসে দুলছে ধানের শীষ। সবুজ ধানের শীষের ডগায় দুলছে লক্ষাধিক কৃষকের স্বপ্ন। আর কিছু দিন পর সোনালী ধান কেটে গোলায় তুলবেন হাওর পাড়ের কৃষক-কৃষাণিগণ।

প্রকৃতি অনুকূলে থাকলে এপ্রিলের প্রথম দিকে আগাম জাতের বোর ধান কাটা শুরু করা যাবে বলে এলাকার অনেক কৃষকের সাথে কথা হলে জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ আব্দুল্লাহ আল মাসুদ তুষার ১১ মার্চ এ প্রতিনিধিকে জানান প্রকৃতি অনুকূলে থাকায় এবার অন্য বছরের তুলনায় শাল্লায় বোর ধানের আবাদ বেশি হয়েছে।

চলতি মৌসুমে বোর ধানের বাম্পার ফলনের প্রত্যাশা ও করে তিনি আরো বলেন এবার কৃষি অফিসের উদ্যোগে উপজেলার ৪ টি ইউনিয়নের কৃষক-কৃষাণিদের নিয়ে ধানের রোগ বালাই, পোকা মাকড় দমন বিষয়ে ব্যাপক সচেতনতা, উঠান বৈঠক ও লিফলেট বিতরণ করায় ধানের কোন রোগ বালাই বা পোকা মাকড়ের আক্রমণ দেখা যায় নি।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে আরো জানা যায় সুনামগঞ্জ জেলার বোর ফসল দিয়ে জাতীয় খাদ্য চাহিদার ১২ থেকে ১৩ দিন পূরণ করা হয়,  শাল্লা উপজেলার হাওর থেকে এবার ১ লাখ ৪৩ হাজার ৩ শত ২৮ টন ধান, চালের হিসেবে ৯৫ হাজার ৫ শত ৫২ মেট্রিকটন চাল পাওয়া যাবে।

এদিকে উৎপাদিত ধান নিয়ে উপজেলার লক্ষাধিক কৃষক-কৃষাণি আশায় বুক বেঁধে অপেক্ষায় আছেন।

উপজেলা পানি উন্নয়ন বোর্ডের  শাখা কর্মকর্তা মোঃ রিপন আলীর সাথে  এ নিয়ে কথা হলে তিনি বলেন, বোর ফসলের সুরক্ষায় এবার  বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অধীনে শাল্লায় ১শত ৩১ প্রকল্পের মাধ্যমে পিআইসি গঠন করা হয়, ইতিমধ্যে পিআইসির কাজ সম্পন্ন হয়েছে।