বাংলাদেশের সকল উন্নয়ন ও অগ্রগতিতেই নারীদের ভূমিকা রয়েছে : অধ্যাপক জাকির হোসেন


sylnews24 প্রকাশের সময় : মার্চ ৯, ২০২৪, ৬:০৯ অপরাহ্ন /
বাংলাদেশের সকল উন্নয়ন ও অগ্রগতিতেই নারীদের ভূমিকা রয়েছে : অধ্যাপক জাকির হোসেন

নিজেস্ব প্রতিবেদক : সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো: জাকির হোসেন বলেছেন, নারী দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “নারীদের উপর বিনিয়োগ করুন : দ্রুত উন্নতি আনুন”। সেই লক্ষ্যেই বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। আমরা জানি, আত্মমর্যদাবোধ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই আত্মমর্যদাবোধ নারীদের রয়েছে। এটা নারীদের আবেগের জায়গা। তাই তারা আবেগপ্রবণ হয়ে যান৷ তারপরেও সর্ব ক্ষেত্রেই নারীরা নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। গতকাল বাংলাদেশে অসাধারণ একটি ঘটনা ঘটেছে। আন্তর্জাতিক নারী দিবসে প্রথমবারের মতো নারী কর্মীদের দিয়ে একটি আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করেছে ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্স’৷ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-দাম্মাম রুটে নারী ক্রুদের দিয়ে একটি ফ্লাইট পরিচালনা করেন। ফ্লাইটের পাইলট ও কেবিন ক্রু থেকে শুরু করে ফ্লাইটের পুরো দায়িত্বে ছিলেন নারীরা। নারী দিবসে পৃথিবীতে এধরণের ফ্লাইট আর পরিচালিত হয়নি। যা ইতিহাস হয়ে থাকবে। বাংলাদেশের সকল উন্নয়ন ও অগ্রগতিতেই নারীদের ভূমিকা রয়েছে। আজ আমাদের সানজিদা ভারতে গিয়ে ফুটবলের জন্য বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। এটা অনেক বড় অর্জন। এভাবেই আমাদের নারীরা এগিয়ে যাচ্ছে। শুধু ভারত নয় সারাবিশ্বে নারীরা বাংলাদেশের প্রতিনিধিত্ব করছে। নারীরা তাদের জ্ঞান, চিন্তা, চেতনা, সৃজনশীলতা আরও বেশি বেশি সমগ্রবিশ্বে ছড়িয়ে দিবে। সেই প্রত্যাশা রাখছি। নারী হোক জাগরণের উৎস। নারী হোক বিশ্বজয়ের নক্ষত্র। তিনি আয়োজকবৃন্দকে অসংখ্য ধন্যবাদ ও নারীদের সমৃদ্ধি কামনা বক্তব্য শেষ করেন।

শনিবার (৯ মার্চ ২০২৪) সন্ধ্যা সাড়ে ৬টায় শিবগঞ্জ হোয়াইট হাউজ রিসোর্টে সেন্টার ফর লিগ্যাল এইড অব বাংলাদেশ কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবস-২০২৪ উপলক্ষে নারী পদক সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেন্টার ফর লিগ্যাল এইড অব বাংলাদেশ এর চেয়ারম্যান ড.এম শহীদুল ইসলাম এডভোকেট এর সভাপতিত্বে ও সিএলএবির সংগঠক এডভোকেট মো: মামুন হোসেনের পরিচালনায় প্রধান বক্তার বক্তব্য রাখেন পশ্চিমবঙ্গ কলকাতার গবেষক ও শিক্ষাবীদ ড.দ্যুতি দত্ত গুপ্ত। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন সিলেট জেলা কর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মো: আজিজুর রহমান, ইউএস বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের সভাপতি আবুসালেহ আহমদ, বিশ্ববাংলা সাহিত্য ও সংস্কৃতি পরিষদের সভাপতি রাহানামা শাব্বির চৌধুরী, বিশিষ্ট চিকিৎসক রোটারিয়ান ডা: মো: জমির উদ্দিন, চলচ্চিত্র প্রযোজক সেলিনা চৌধুরী, আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্র সিলেটের সাধারণ সম্পাদক প্রভাষক রনদ্বীপ চৌধুরী লিংকন, গঙ্গা পদ্মা মেলবন্ধন সিলেটের সাধারণ সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি। তাছাড়া নারী পদক প্রাপ্ত সম্মানিত অতিথিরাও তাদের অনুভূতি ব্যক্ত করেন।

নারী পদক সম্মাননা-২০২৪ বাংলাদেশ থেকে যারা পেয়েছেন-বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা: নুজহাত চৌধুরী, সমাজ সেবক ও আইনজীবী এডভোকেট সৈয়দা ফরিদা আক্তার, গোবিন্দগঞ্জ কলেজের সহকারী অধ্যাপক জান্নাত আরা খান পান্না, হবিগঞ্জের কবি ও শিক্ষিকা তাহমিনা বেগম গিনি, শিক্ষিকা ও সংগঠক রুপনা রানী রায়, শিক্ষাবিদ ও লেখিকা নাসিমা বেগম, মঈনুনেছা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা মোছা: খালেদা বেগম, কবি ও সংগঠক মুন্নি আক্তার।

ভারত থেকে যারা সম্মাননা পেয়েছেন- শিক্ষাবিদ, লেখিকা ও চিত্রশিল্পী বিনীতা বন্দ্যোপাধ্যায়, শান্তিনিকেতন বোলপুর পৌরসভার চেয়ারম্যান, বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও সমাজ সেবিকা পর্না ঘোষ, কবি ও বাচিক শিল্পী ডা: অনিতা শ্রীবাস্তব, শিক্ষিকা, লেখিকা ও সমাজ সেবিকা তানিয়া রহমত, আগরতলার বিশিষ্ট সঙ্গীতশিল্পী ও শিক্ষিকা শ্রীমতি বাসবী দেব পাল চৌধুরী, কলকাতার বাচিক শিল্পী শ্রীমতি সুজাতা দাস,আগরতলার বিশিষ্ট শিক্ষাবিদ শ্রীমতি অনামিকা দেববর্মা।

এসময়ে উপস্থিত ছিলেন কলকাতা থেকে আগত অতিথি সুপ্রিয়া দত্ত গুপ্ত, গঙ্গা পদ্মা মেলবন্ধন সিলেটের যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক মিন্টু চন্দ্র দাস, লেখিকা শান্তা কামালী, আন্তর্জাতিক রবীন্দ্র চর্চা কেন্দ্র সিলেটের সদস্য গোপেশ চন্দ্র দাস, বিশ্ববাংলা সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সাংগঠনিক সম্পাদক দেওয়ান গাজী আব্দুস কুদ্দুস, গঙ্গা পদ্মা মেলবন্ধন সিলেটের সদস্য প্রধান শিক্ষক সত্যেন্দ্র চন্দ্র দাস, গঙ্গা পদ্মা মেলবন্ধন সিলেটের মহিলা সম্পাদিকা অর্পিতা দাস, শিক্ষানবীশ আইনজীবী সৌমিত্র চক্রবর্ত্তী, মনি রায়, সুফিয়া বেগম, সমর চন্দ্র দেব, আব্দুর রহমান হীরা,রুন্টি মজুমদার, সঙ্গীত শিল্পী পারমিতা হালদার, সুয়েজ হোসেন, মো: মঈনউদ্দীন প্রমুখ।