Tuesday, 20 August, 2019

আয়ারল্যান্ডের বিপক্ষে রেকর্ডের সামনে দাঁড়িয়ে সাকিব-মাশরাফি


সিলনিউজ অনলাইনঃ আয়ারল্যান্ডে ত্রিদেশীয় ক্রিকেট সিরিজের আজকের (বুধবার) ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ড’র মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। ডাবলিনের এই ম্যাচটি ঘীরে আপাত দৃষ্টিতে সিরিজের সমীকরণে এই ম্যাচের গুরুত্ব তেমন নেই।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হলেও, ওয়েস্ট ইন্ডিজকে টানা দুই ম্যাচে সহজে হারিয়ে ফাইনালে জায়গা নিশ্চিত করে সাকিব-সৌম্য-মাশরাফীরা।

এই ম্যাচে পরীক্ষা-নিরীক্ষা করার জন্য উপযুক্ত মঞ্চ পেতে পারে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট, ফরহাদ রেজা, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাইম হাসান ও ইয়াসির আলী চৌধুরী এখনো এই সিরিজে মাঠে নামেননি। আয়ারল্যান্ড’র বিপক্ষে আজকের ম্যাচে নতুন মাইন ফলকের সামনে দাঁড়িয়ে সাকিব ও ম্যাশ।

আজকের ম্যাচটিতে একটি উইকেট পেলেও সাকিব আল হাসান ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে ৫০০০ রান ও ২৫০ উইকেটের মালিকদের ছোট তালিকায় জায়গা করে নেবেন। এই রেকর্ডের মালিক আর চারজন ক্রিকেটার যারা প্রত্যেকেই অবসর নিয়েছেন। তারা হলেন, শহীদ আফ্রিদি, সনথ জয়সুরিয়া, জ্যাক ক্যালিস ও আব্দুল রাজ্জাক। সাকিব আল হাসানের এই রেকর্ডের বিশেষত্ব হলো এই চারজন ক্রিকেটারের চেয়ে সাকিব আল হাসান কমপক্ষে ৬১ ম্যাচ কম খেলেছেন।

এই ৬১ ম্যাচের মধ্যে এক উইকেট পেলে দ্রুততম সময়ে ৫০০০ রান ও ২৫০ উইকেটের মালিক হবেন এই অলরাউন্ডার।

অন্যদিকে অধিনায়ক হিসেবে ১০০ উইকেট শিকারের সুযোগ মাশরাফির সামনে। এর আগে ওয়ানডে ক্রিকেটে ১০৯ ম্যাচ অধিনায়কত্ব করেন ওয়াসিম আকরাম, উইকেট নেন ১৫৮টি। শন পোলক ৯৭ ম্যাচে অধিনায়ক হিসেবে নেন ১৩৪টি উইকেট। ইমরান খান ১৩৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে নেন ১৩১টি উইকেট। ৭৫ ম্যাচ অধিনায়কের দায়িত্ব পালন করা মাশরাফির উইকেট ৯৭। আর মাত্র ৩ উইকেট পেলেই অধিনায়ক হিসেবে শতাধিক উইকেট পাওয়া দলে ডুকবেন বাংলাদেশ অধিনায়ক।