যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত চাইলেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

সিলনিউজ অনলাইন, ১ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবারঃ  যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে থাকা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠাতে যুক্তরাষ্ট্র সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি তাকে (মার্কিন রাষ্ট্রদূত) রাশেদ চৌধুরীকে ফেরত পাঠানোর আহ্বান জানিয়েছি।

ড. মোমেন আরও বলেন, যুক্তরাষ্ট্র প্রায়শ অন্যান্য দেশ থেকে তাদের দন্ডপ্রাপ্ত পলাতক আসামীকে দেশে ফিরিয়ে এনে থাকে। যুক্তরাষ্ট্রের পথ অনুসরণ করে আমরা আমাদের দেশে একটি অবাধ ও বিচারিক প্রক্রিয়ায় সাজাপ্রাপ্ত বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত পলাতক খুনি (রাশেদ)কে ফেরত চাই।

তিনি উল্লেখ করেন যে, এর আগে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধুর অপর দন্ডপ্রাপ্ত খুনি মহিউদ্দিন আহমেদকে বাংলাদেশের কাছে ফেরত দিয়েছে।

এক প্রশ্নের জবাবে মোমেন বলেন, মার্কিন রাষ্ট্রদূত তাকে আশ্বাস দিয়েছেন যে, তিনি বাংলাদেশের অনুরোধ ওয়াশিংটনের কাছে পৌঁছে দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা সামরিক সরঞ্জাম ক্রয়সহ ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় আলোচনা করেন।মার্কিন রাষ্ট্রদূতকে তিনি অবহিত করেছেন যে, সামরিক সরঞ্জাম ক্রয়ের ব্যাপারে বাংলাদেশ সকলের প্রতি উন্মুক্ত এবং বাংলাদেশ ব্যয় সাশ্রয়ী পণ্য ক্রয়কে অগ্রাধিকার দেয়।

তিনি বলেন, আমি তাকে বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানিয়েছি। জ্বালানি খাতে আমরা ২০২১ সাল নাগাদ ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি।

এসময় মার্কিন রাষ্ট্রদূত বলেন, তিনি ড. মোমেনের মত মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বেশকিছু ডিগ্রি গ্রহণকারী এবং বেশকিছু মার্কিন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার অভিজ্ঞতা রয়েছে এমন এক ব্যক্তির সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সাক্ষাৎ করতে পেরে তিনি আনন্দিত। তথ্যসূত্রঃ বাসস

ফেসবুক মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *