মন্ত্রীদের পিএস নিযুক্ত করে প্রজ্ঞাপন জারি

সিলনিউজ অনলাইন, ৯ জানুয়ারি, বুধবারঃ নতুন সরকারের সদ্য শপথ নেওয়া মন্ত্রিসভার সদস্যদের জন্য একান্ত সচিব (পিএস) নিযুক্ত করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। রাষ্ট্রপতির আদেশক্রমে মঙ্গলবার রাতে নতুন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পিএস নিয়োগ দিয়ে এ প্রজ্ঞাপন জারি করা হয়ে। একইসঙ্গে পুরনো মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পিএস-ও বদল করা হয়েছে।

নতুন মন্ত্রিসভার ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রীর একান্ত সচিব (পিএস) নিয়োগ দেওয়া হয়। নিয়োগ পাওয়া কর্মকর্তারা সবাই উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তা।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, মন্ত্রী, উপমন্ত্রী ও প্রতিমন্ত্রীরা যতদিন এই পদে থাকবেন বা তাদের জন্য পদায়ন করা একান্ত সচিবদের ওই পদে বহাল রাখার ইচ্ছা পোষণ করবেন ততদিন এই নিয়োগ আদেশ কার্যকর থাকবে।

মন্ত্রীদের পিএস হলেন যারা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ কম মোজ্জামেল হকের পিএস হিসেবে দায়িত্ব পালন করবেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমান; সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের পিএস হবেন পাবলিক প্রাইভেট পার্টনাশিপ (পিপিপি) অথরিটির পরিচালক গৌতম চন্দ্র পাল; কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাকের পিএস অর্থ বিভাগের উপসচিব ড. মো. মনসুর আলম খান; স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের পিএস জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব দেওয়ান মাহবুবুর রহমান; তথ্যমন্ত্রী হাছান মাহমুদের পিএস জনপ্রশসন মন্ত্রণালয়ের উপসচিব মো. আরিফ নাজমুল আহসান; আইনমন্ত্রী আনিসুল হকের পিএস বিদ্যুৎ বিভাগের উপসচিব আবু সেলিম মাহমুদুল হাসান; অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পিএস স্থানীয় সরকার বিভাগের উপসচিব ড. মো. ফেরদৌস আলম; সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলামের পিএস স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব নুরে আলম সিদ্দিকী; শিক্ষামন্ত্রী দীপু মনির পিএস আরপিএটিসি’র উপপরিচালক ড. আবদুল আলিম খান; পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের পিএস রাজউকের পরিচালক ড. শাহরিয়ার ফিরোজ; পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের পিএস ই-সার্ভিস স্পোশালিস্ট এনামুল হক; শিল্পমন্ত্রী  নূরুল মজিদ মাহমুদম হুমায়ুনের পিএস প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. আবদুল ওয়াহেদ; বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের পিএস কৃষি মন্ত্রণালয়ের উপসচিব পরিতোষ হাজরা; স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের পিএস মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়াহিদুর রহমান; খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের পিএস বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মো. সহিদুজ্জামান; বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সীর পিএস বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মাসুকুর রহমান; সমাজকল্যানমন্ত্রী নুরুজ্জামান আহমেদের পিএস বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব হাসিফ আহসান; গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের পিএস রাজউকের পরিচালক ড. আবু নঈম মুহাম্মত আবদুস ছবুর; বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী শাহাবুদ্দিনের পিএস মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপসচিব আখতারুজ্জামান; পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিংয়ের পিএস গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব বিশ্বাস রাশেল হুসাইন; ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরীর পিএস স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব হাফিজুর রহমান চৌধুরী; রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনের পিএস ইআরডির উপসচিব মোহাম্মদ আতিকুর রহমান; বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমানের পিএস স্বাস্থ্য সেবা বিভাগের কায়েসুজ্জামান এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বারের পিএস হিসেবে দায়িত্ব পালন করবেন এটুআইয়ের ডোমেইন স্পেশালিস্ট মোহাম্মদ খোরশেদ আলম খান।

প্রতিমন্ত্রীদের পিএস হলেন যারা: শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারের পিএস হলেন রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মোমিন; প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী ইমরান আহমদের পিএস সুরক্ষা সেবা বিভাগের উপসচিব আহমেদ কবীর; যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের পিএস জননিরাপত্তা বিভাগের উপসচিব মজিবর রহমান; বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদের পিএস বিদ্যুৎ বিভাগের উপসচিব আবুল বাশার মো. ফখরুজ্জামান; মৎস্য প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরুর পিএস সুরক্ষা সেবা বিভাগের উপসচিব বিজয় কৃষ্ণ; শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের পিএস জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব বেগম উম্মে রেহেনা; নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর পিএস ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ কর্মকর্তা মোহাম্মদ আবরাউল হাসান মজুমদার; প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের পিএস স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব মোহম্মদ মিকাইল; পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পিএস জনপ্রশাসন মন্ত্রনালয়ের উপসচিব গোলাম মওলা; তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের পিএস নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম; জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের পিএস বিদ্যুৎ বিভাগের উপসচিব রেজাউল আলম; পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টচার্যের পিএস জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ নাসির উদ্দিন; পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুকের পিএস গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপসচিব নূর আলম; স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুরাদ হাসানের পিএস বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মারুফ রশীদ খান; সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদের পিএস জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব হেমন্ত হেনরী কৃবি; সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদের পিএস মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব কামরুল হাসান; দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এনামুর রহমানের পিএস স্থানীয় সরকার; ময়মনসিংহের উপপরিচালক হারুন অর রশিদ; বেসামরি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলির পিএস ভূমি মন্ত্রণালয়ের উপসচিব আ. জলিল; ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর পিএস জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের উপসচিব খন্দকার ইয়াসির আরেফিন।

উপমন্ত্রীদের পিএস: পরিবেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিনুন নাহারের পিএস নরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বেগম সানজিদা ইয়াসমিন। তবে পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর (নওফেল) পিএস নিয়োগের বিষয়টি এ প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়নি।

উল্লেখ্য, এতেদিন ধরে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পছন্দ অনুযায়ী তাদের একান্ত সচিব নিয়োগ করা হতো। এবারই প্রথম পিএসদের তালিকা ঠিক করে দিলো সরকার।

সূত্রঃ একুশে টিভি 

ফেসবুক মন্তব্য