বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর দেওয়ান ফরিদ গাজীর ৮ম মৃত্যুবার্ষিকী আজ।

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, মহান মুক্তিযুদ্ধের উত্তর পৃর্বাঞ্চলীয় রণাঙ্গনের ৪ ও ৫ নম্বর সেক্টরের বেসামরিক উপদেষ্ঠা, সাবেক মন্ত্রী দেওয়ান ফরিদ গাজীর ৮ম মৃত্যুবার্ষিকী আজ।

২০১০ সালের ১৯ নভেম্বর ঢাকার একটি হাসপাতালে ৮৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন পাঁচবারের সংসদ সদস্য দেওয়ান ফরিদ গাজী। জননেতা ফরিদ গাজীর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে দেওয়ান ফরিদ গাজী স্মৃতি সংসদের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

দেওয়ান ফরিদ গাজী ১৯২৬ সালের ২ এপ্রিল হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার দেবপাড়া গ্রামে এক সম্ব্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৪২ সালে কুইট ইন্ডিয়া আন্দোলনের মাধ্যমে ছাত্র রাজনীতিতে যোগ দেন। পরে তিনি আসাম প্রাদেশিক মুসলিম ছাত্র ফেডারেশনের সহ সম্পাদক নির্বাচিত হন। ১৯৪৫ সালে বাঙ্গাল খেদাও আন্দোলন, ৫২ ভাষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলনে সক্রিয় ভুমিকা পালন করেন।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দিয়ে শুরু করে পরে তিনি সাংসদ হিসেবে বঙ্গবন্ধু সরকারের স্থানীয় সরকার ও সমবায় প্রতিমন্ত্রী এবং পরবর্তীতে বাণিজ্য প্রতিমন্ত্রীরও দায়িত্ব পালন করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি সাংসদ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালের সংসদ নির্বাচনে হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে তিনি টানা তিন বার নির্বাচনে জয়ী হন।

ফেসবুক মন্তব্য
xxx