এশীয় অঞ্চলের সমুদ্রে নিরাপত্তা নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী

সিলনিউজ অনলাইনঃ বাংলাদেশের কোস্টগার্ড অপেক্ষাকৃত নতুন হলেও সমুদ্র ও উপকূলীয় অঞ্চলের নিরাপত্তায় তারা প্রশংসনীয় ভূমিকা রাখছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এশীয় অঞ্চলের সমুদ্রে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সেজন্য সব সদস্য রাষ্ট্রের সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সমুদ্রে অপতৎপরতা রুখতে হবে।

আজ (বুধবার) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশসহ এশিয়ার সদস্য রাষ্ট্রগুলোর কোস্ট গার্ডের প্রধানদের বৈঠকের উদ্বোধন করে এসব কথা বলেন তিনি।

এ সময় শেখ হাসিনা আরো বলেন, এই সভার মাধ্যমে এশীয় অঞ্চলের সকল কোস্ট গার্ড, মেরিটাইম সংস্থার প্রধানরা অভিজ্ঞতা এবং মত বিনিময়ের মাধ্যমে সামুদ্রিক নিরাপত্তা কিভাবে আরও জোরদার করা যায়, সেই উপায় উদ্ভাবন করবেন।

এসময় তিনি আরো বলেন, সদস্য দেশগুলোর সাথে কাজ করে এরইমধ্যে কোস্টগার্ড বেশ প্রশংসা অর্জন করেছে। সমুদ্রে অধিকার প্রতিষ্ঠায় কোস্টগার্ডের ভূমিকা প্রশংসনীয়। কোস্টগার্ড নিরাপত্তা নিশ্চিত করায় সমুদ্র থেকে মৎস্য ও অন্যান্য সম্পদ আহরণ সহজ হয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী। 

ঢাকায় এশিয়ার কোস্টগার্ড প্রধানদের নিয়ে ৫ দিনব্যাপী বৈঠক গত ২৩ অক্টোবর শুরু হয়েছে। আগামী ২৭ অক্টোবর পর্যন্ত চলবে এ বৈঠক।

এতে সদস্য দেশগুলোর সমুদ্র ও উপকূলবর্তী অঞ্চলে উদ্ধার তৎপরতা, পরিবেশ দূষণ রোধ-প্রতিরোধ, অবৈধ কর্মকাণ্ড প্রতিরোধ এবং কোস্ট গার্ড বাহিনীর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা হবে বলে জানানো হয়েছে।

ফেসবুক মন্তব্য
xxx