মায়ানমারের ৫ জেনারেলের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার অবরোধ আরোপ।

সিলনিউজ অনলাইনঃ মায়ানমারের ক্ষমতাধর সামরিক বাহিনীর পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে অস্ট্রেলিয়ার সরকার। আজ (মঙ্গলবার) এই অবরোধ জারি করা হয়। রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে বর্বর নির্যাতন চালানোর দায়ে তাদের অভিযুক্ত করা হয়। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের একই ধরনের পদক্ষেপের পর অস্ট্রেলিয়া এমন ঘোষণা দিলো। দেশটি এখন এসব সামরিক কর্মকর্তার সম্পদ জব্দ করবে। এদের মধ্যে একজন লে. জেনারেলও রয়েছেন। তিনি রাখাইন রাজ্যে বিশেষ অভিযান চালানোর নির্দেশ দেন।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মরিজ পেনি জানান, সামরিক কর্মকর্তা অং কিয়াউ জাউ, মং মং সোয়ে, অং অং, থান ঊ এবং খিন মং সোয়ের আওতাধীন বিভিন্ন সেনা ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে। ফলে এসব সামরিক কর্মকর্তারাও একই অভিযোগে অভিযুক্ত। এ পাঁচ সেনা কর্মকর্তার অস্ট্রেলিয়া ভ্রমণও নিষিদ্ধ করা হবে।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে মায়ানমারের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্য থেকে প্রায় সাত লাখ রোহিঙ্গাকে তাদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ করা হয়েছে।
রাজ্যটিতে সামরিক অভিযান চলাকালে সেখানে বিচার বহির্ভূত হত্যাযজ্ঞ ও নারীদের ওপর পাশবিক নির্যাতন চালানো হয়। এছাড়া নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাখাইন রাজ্যের বহু গ্রাম পুড়িয়ে দেয়। বাসস 

ফেসবুক মন্তব্য
xxx