নিউজটি পড়া হয়েছে 59

সপ্তাহজুড়ে ৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা।

সিলনিউজ অনলাইনঃ সপ্তাহজুড়ে শেয়ারহোল্ডারদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি। কোম্পানিগুলো হচ্ছে- এনভয় টেক্সটাইল লিমিটেড, ন্যাশনাল টি কোম্পানি লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, অ্যাডভেন্ট ফার্মা, ডেসকো এবং অলিম্পিক এক্সেসরিজ লিমিটেড।

এনভয় টেক্সটাইল : কোম্পানিটি শেয়ার হোল্ডারদের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ এবং ২ শতাংশ বোনাস। আগের বছর কোম্পানিটি ৭ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস ডিভিডেন্ড দিয়েছিল।

কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.০১ টাকা। যা আগের বছর একই সময় ছিল ২.০৫ টাকা। এছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮.০১ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ০.২৪ টাকা।

শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২০ ডিসেম্বর সকাল ১০টায়, সামারাই কনভেনশন সেন্টার, পান্থপথ, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামি ১৪ নভেম্বর।

ন্যাশনাল টি কোম্পানি : কোম্পানিটি শেয়ারহোল্ডারদের জন্য ২২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। আগের বছর কোম্পানিটি ১৮ শতাংশ নগদ ডিভিডেন্ড দিয়েছিল।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৬ টাকা। এছাড়া কোম্পানিটিতে শেয়ার প্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িঁয়েছে ১৫৩.২৭ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরি নগদ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৩৩ টাকা।

বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায়, টিসিবি অডিটোরিয়াম, টিসিবি ভবন, কাওরান বাজার, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামি ১২ নভেম্বর।

এমজেএল বাংলাদেশ : কোম্পানির পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ৫০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছে। এর মধ্যে ৪৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস।আগের বছর কোম্পানির পর্ষদ ৪৫ শতাংশ নগদ ডিভিডেন্ড দিয়েছিল।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ৭ টাকা। ৩০ জুন তারিখে কোম্পানির শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ছিল ৩৭ টাকা ৪৯ পয়সা। আগামী ২২ নভেম্বর এমজেএলের বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৪ নভেম্বর।

ডেসকো : বিদ্যুৎ-জ্বালানি খাতের এ কোম্পানির পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ১০ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ। আগের বছরও একই হারে ডিভিডেন্ড দিয়েছিল প্রতিষ্ঠানটি।

সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.২৭ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ৪০.১৩ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৭.৬৪ টাকা।

ঘোষিত ডিভিডেন্ড বিনিয়োগকারীদের অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ জানুয়ারি ২০১৯ সকাল ১০টায় পিএসসি কনভেনশন হল, মিরপুর-১৪,ঢাকায় অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট ২২ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

অ্যাডভেন্ট ফার্মা : সদ্য তালিকাভুক্ত কোম্পানিটির পর্ষদ শেয়ার হোল্ডারদের জন্য ১২ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। এর মধ্যে ১০ শতাংশ বোনাস এবং ২ শতাংশ নগদ।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৫৯ টাকা। আর চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১২.৭৪ টাকায়।

ঘোষিত ডিভিডেন্ড ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৫ ডি‌সেম্বর অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১১ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

অলিম্পিক এক্সেসরিজ : কোম্পানির পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ বোনাস ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর একই পরিমাণ ডিভিডেন্ড দিয়েছিল।

সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৭৮ টাকা। আর চলতি বছরের ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৫.৪৯ টাকায়।

ঘোষিত ডিভিডেন্ড ও অন্যান্য আলোচ্য বিষয়সমূহ শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৬ ডি‌সেম্বর অনুষ্ঠিত হবে। এলক্ষ্যে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামী ১১ নভেম্বর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

সূত্রঃ শেয়ারনিউজ

ফেসবুক মন্তব্য
xxx