কোন একজনের চাকুরীর জন্য আশায় বুক বাঁধে তার পরিবার : এম এস রুবেল আহমদ

কেউ একজনের একটা চাকরির জন্য আশায় বুক বেঁধে আছে তার পুরো পরিবার। কারো বয়স শেষের দিকে, হতাশায় হাবুডুবু খাচ্ছে।কারো কারোতো বয়সই শেষ, আগের করা আবেদনে পরীক্ষা দিচ্ছে।

কেউ ৯ম গ্রেডের জন্য মরিয়া, কেউ আবার একটা চাকুরী চায়, গ্রেড ব্যাপার না…!! কারণ পরিবারের স্বচ্ছলতা আনতে হবে, কারো অবস্থা এরচেয়েও খারাপ।

চাকুরী জীবনে এসে গত ২ বছর অনেকের সাথে পরিচয় হয়ে অনেক বাস্তবতার গল্প শুনেছি, যা শুনলে চোখে পানি আসে। কিন্তু এত কষ্টের মাঝেও কেউ কেউ এখানে মজা করতে আসে… আল্লাহ তাদের একটু বিদ্যা দিয়েছে বলে সেই বিদ্যা জাহির করতেই হবে। এদের একটা চাকুরীতে হয়না, দুই তিনটা চাকুরী লাগে। আচ্ছা, যে গত ৪ বছর হন্ন হয়ে চাকুরী খুঁজছে তাকে গিয়ে যদি কেউ বলে- অন্য ব্যাংকে ক্যাশে চাকুরী হওয়ার পরও গত ১২ তারিখ ক্যাশে প্রিলি পরীক্ষা দিয়েছে। এটা শুনার পর কেমন লাগবে?

অনেকে আছে, চাকুরী হওয়ার পরও প্রিলি, রিটেন, ভাইভা এসব দিয়ে যায়। মানুষ শিক্ষিত হওয়ার চেয়ে বিবেকবান হওয়া অনেক জরুরী। টাকা কামানো জন্য যদি কেউ চাকুরী করে, তাহলে আমি তাকে বলব ঘুষ দিয়ে হলেও পোর্ট, রেলওয়ে, ভূমি অফিসের ৩য় শ্রেণীর কোন চাকুরী নিতে (কাল্পনিক আদৌ জানিনা সত্যি কিনা চোখে দেখিনি শুনেছি অনেক, নিজে পাইলে করবো)।

জীবনে টাকা গুনে শেষ করতে পারবে না। আমার এক পরিচিত ভাই এসআই পরীক্ষার রেজাল্ট আসার পর তিনি ২টা ভাইভায় যোগদান করেনি। কিন্তু অনেক ‘সেফুদা’ আছে যাদের চাকুরী হওয়ার পরও ভাইভা দেয়। শুধুমাত্র বিদ্যা জাহির করতে, মানুষকে বলতে, বন্ধুদের সাথে পার্ট নিতে- আমার ১০ জায়গায় চাকুরী হয়েছে।

কেন ভাই? কয়টা চাকুরী লাগবে? হয়ে গেছে যখন অন্যদের জায়গা করে দেন। অনেকে বলতে পারেন, প্যানেল থেকেতো নিবে, ভাইভা দিলে সমস্যা কি?

হুম, ১ম বার চাকুরী পাওয়া আর ২য় বার চাকুরী পাওয়া মাঝে ২/৩ মাসের একটা গ্যাপ থাকে। তাছাড়া অগ্রনী ব্যাংক প্যানেল করেনি, যারা কারণে খালি পদগুলো ফাঁকাই থেকে যাবে। আপনাদের খেয়ালিপনার কাছে পরাজিত অনেক বেকার।

দোয়া করি, আল্লাহ যেন আপনাদের শিক্ষিত করার পাশাপাশি একটা ভাল বিবেকবান সম্পন্ন সুশিক্ষিত মানুষ হওয়ারও তৌফিক দান করে।

লেখকঃ এম,এস রুবেল আহমদ
স্টুডেন্ট, সিলেট ল, কলেজ

ফেসবুক মন্তব্য
xxx