নিউজটি পড়া হয়েছে 138

বাবা আমার মাটির ঘরের বাসিন্দা : তানিয়া সুলতানা তানি

আমার বাবা। বন্ধ নিঃশ্বাস আরও যেন বন্ধ হয়ে আসে যখন মনে পড়ে আমার বাবা আর কখনও আমার কাছে আসবে না। আমার বাবা আমার কাছে দুনিয়ার শ্রেষ্ঠ বাবা। কতো যে অন্যায় আবদার করেছি… .বাবা তার সীমাবদ্ধতার দিকে তাকাননি কখনও। যেভাবেই হোক প্রচন্ড ব্যক্তিত্বের অধিকারী বাবা আমার মৃদু হেসে তামিল করেছেন সব।

আমার বাবা। আমার কাছে দুনিয়ার শ্রেষ্ঠ পরিষ্কার-পরিচ্ছন্ন বাবা। কখনও তাকে দেখিনি অপরিচ্ছন্ন পোশাক পরে অফিসে যেতে। দেখিনি কোনদিন সময়ের পরে স্কুলে যেতে।

আমার বাবা। আমার শিক্ষক, আমার কাছে দুনিয়ার শ্রেষ্ঠ শিক্ষক। আমার বাবা, আমার বন্ধু, আমার কাছের বন্ধুদের থেকেও শ্রেষ্ঠ বন্ধু।

বাবা, আমার বাবা। তোমার সাথে কতো কথাইতো বাকী রয়ে গেল। চলে যাওয়ার দিন কোন কথাই বললেনা। আমিতো তোমার অপেক্ষায় ছিলাম বাবা।এ অপেক্ষার যে শেষ হবে না তা যদি বুঝতাম তাহলে তোমাকে একটু ধরে দেখতাম, একটু স্পর্শ করতাম, একটু তোমার কাছে যেয়ে তোমার গায়ের একটু ঘ্রান নিতাম। তোমার গায়ের ঘ্রান যে আর কোথাও খুঁজে পাইনা।তোমার গায়ের ঘ্রান যে….

বাবা, আমার বাবা। তুমি ভালো আছো? আল্লাহ তোমার হেফাজাত করুন।তুমি ওপারে ভালো থেকো। মহান আল্লাহর কাছে প্রার্থনা করছি, ওপারেও যেন আমার বাবাকে আমি দেখতে পাই শ্রেষ্ঠ বাবা হিসাবে।

বাবা, তোমার হতভাগ্য সন্তান আমি। বাবা তুমি কোথায় আছো, কাঁদছি দেখো আমি দু-চোখ জুড়ে তোমার চাওয়া, শুধু যে নেই তুমি বাহিরপানে তাকিয়ে দেখি, থাকছে দেখো বাবার ছায়ায় আমায় তুমি জড়িয়ে নাও, তৃষ্ণা দেখো কত মায়ার। বাবা তুমি কোথায় আছো, হাজার পাড়ের ওপার বাবা আমার কেমন আছো? তুমি নীরব ঘরে শুয়ে আছো।তোমার ইচ্ছে হয় না! তোমার মেয়ের কাছে যেথে! হয়তো কান্না নিজের মাঝে রাখো চেপে, বলতে পারো না। আচ্ছা বাবা তুমি যে ঘরে আছো, সে বাড়িটি কেমন সুন্দর! আমার খুব ইচ্ছে তোমার বাড়ি যেতে। ঘুমের চোখে বলব, বাবা ও বাবা, কোথায় তুমি।একবার আমার কাছে আসো। নিষ্ঠুর পৃথিবীর কঠিন খেলা, আর আমি সেই খেলার মাঠে বল হয়ে আছি। আচ্ছা বাবা তোমার কী আমার বুকে মাথা রাখতে ইচ্ছে করে? তবে আমার অনেক ইচ্ছে করে তোমার ভালোবাসার বুকে মাথা রেখে শান্তির ঘুম ঘুমাতে। সবার সুখ আছে, বাবার ভালোবাসা আছে, আমার সুখের ঘরে কষ্টের খেলা। বাবা তোমাকে না পাওয়ার কষ্ট, আমায় বড় একা করে দিয়েছে।সকালের হাঁসিতে সবার মন জয় করা, রাতের ঘরেতে নিজের কষ্টের কথা বলা।

প্রিয় বাবা আমার, নিজের খেয়াল রেখো, আমি আসব তোমার ঘরে। সেদিন না হয় প্রাণ ভরে দেখব, আমার প্রিয় বাবাকে। এই আকাশ তুমি চুপ কেন, বাবার খবর এনে দাও। বাবা যে আমার তোমার মাঝে! হাজারো কষ্টের ভিড়ে তোমাকে খুঁজি নয়নের চোখে। বাবার ভালোবাসা কেমন লাগে, জানা নেইতো আমার। সবার বাবা আছে ভালোবাসার সুখ আছে, আমার বাবা নেই ভালোবাসার সুখ নেই। দেখার আশায় পথ চেয়ে থাকি! বাবা আসিবে ফিরে। সকলে বলে বাবা আমার, মাটির ঘরে থাকে। সেখানে যাবার রাস্তা আছে, ফিরে আসার রাস্তা নেই। প্রতিদিন বাবার ঘরে পাশে বসে থাকি, যদি বাবা কখনো আমায় ডাকে। বাবা আমার ভালো থেকো, তোমার প্রিয় মাটির ঘরে।

লেখকঃ তানিয়া সুলতানা তানি

ফ্যাশন ডিজাইনার, ঢাকা।

ফেসবুক মন্তব্য
xxx