নিউজটি পড়া হয়েছে 18

বাগেরহাটে মহাসড়কে চলছে চার চাকার বিশেষ ‘নৌকা মঞ্চ’

সিলনিউজ অনলাইন ডেস্কঃ বাগেরহাটে বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় প্রতীকের আদলে গড়া বিশেষ নৌকা মঞ্চ তৈরি করা হয়েছে। সোমবার (০১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে মহাসড়কে চালানো হয়েছে বিশেষ নৌকা মঞ্চ

৪৬ ফুট লম্বা ও ৭ ফুট চওড়া এ নৌকার জলে ও স্থলসহ চতুর্মুখী ব্যবহার রয়েছে। এ নৌকায় ২৫ ফুট লম্বা ও ১২ ফুট চওড়া মঞ্চ হিসেবে ব্যবহার করা যাবে। প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে। যেকোনো স্থানে স্বল্প পরিসরে নৌকার সব অংশ খুলে রাখা যাবে। যা আবার আড়াই থেকে তিন ঘণ্টার মধ্যে জোরা লাগিয়ে পূর্ণাঙ্গ নৌকায় পরিণত করা যাবে।

বঙ্গবন্ধু ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রতীক নৌকার প্রতি ভালোবাসা থেকে এ নৌকা তৈরি করেছেন বলেন জানিয়েছেন জেলার কচুয়া উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মেহেদী হাসান বাবু।  

তিনি বলেন, ‘২০১৬ সালে ঢাকায় আওয়ামী লীগের জনসভায় নৌকা মঞ্চ দেখে স্থায়ীভাবে একটি নৌকা মঞ্চ তৈরির স্বপ্ন দেখি। এ স্বপ্নের বাস্তবায়ন করতে আজকের এ নৌকা মঞ্চ তৈরি করা। এ মঞ্চ নদীতে চলবে, রাস্তায় প্রচারণার কাজে ব্যবহার করা যাবে, বিভিন্ন সভা সেমিনারে নৌকা মঞ্চ হিসেবে ব্যবহৃত হবে। এছাড়াও প্রয়োজনে যাত্রী ছাউনি হিসেবেও ব্যবহার করা যাবে।’

বাবু আরও বলেন, আড়াই মাস ধরে অক্লান্ত পরিশ্রম করে এ নৌকা তৈরি করেছি। সড়কে যাতায়াতের জন্য এ মঞ্চটিতে ৪টি চাকা, মটর ও উচ্চক্ষমতা সম্পন্ন ব্যাটারি সংযুক্ত করা হয়েছে। যা পরিবেশ বান্ধব। নৌকার নিচে এমনভাবে কিছু ড্রাম বসানো হয়েছে যাতে পানির মধ্যে অনায়াসে চলতে পারবে।

বিশেষায়িত নৌকা দেখতে ভিড় জমাচ্ছেন সাধারণ মানুষ।এদিকে দলীয় নেতাকর্মীরা এ উদ্যোগকে স্বাগত জানান। আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে নৌকা মার্কা প্রতীক হিসেবে বিভিন্ন নির্বাচনী সভায় অতিথিদের মঞ্চের ভূমিকা পালন করবে এ নৌকা মঞ্চ জানান আওয়ামী লীগের নেতাকর্মীরা।

ফেসবুক মন্তব্য
xxx