নিউজটি পড়া হয়েছে 83

আইসিসির দুটি নিয়ম বদল।

সিলনিউজ অনলাইনঃ আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) দুটি গুরুত্বপূর্ণ নিয়ম পরিবর্তন করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার স্বাগতিকদের সঙ্গে জিম্বাবুয়ের ওয়ানডে ম্যাচ এই দুই নতুন নিয়মেই খেলা হচ্ছে। নতুন নিয়ম দুটি হল-একটি বল টেম্পারিং এবং অন্যটি হচ্ছে বৃষ্টি আইন ডার্কওয়ার্থ-লুইস মেথড (ডিএল মেথড)।

কেপটাউনে তৃতীয় টেস্টের তৃতীয় দিনে টেলিভিশন ফুটেজে দেখা যায় যে, ব্যানক্রফট তার পকেট থেকে হলুদ একটি টেপ বের করে বলটি ঘষতে দেখা যায়। এর ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়লে ক্রিকেট বিশ্বে শোরগোল পড়ে যায়।

এই কেলেঙ্কারির পরপরই অস্ট্রেলিয়ান স্পোর্টস কমিশন স্মিথ ও এর সঙ্গে যারাই জড়িত, সবাইকে পদত্যাগের আহবান জানিয়েছিল। বল টেম্পারিং নিয়ে অস্ট্রেলিয়ার এই বিতর্ক ভালই ভুগিয়েছে আইসিসিকে। তাই এবার তারা কড়া সিদ্ধান্ত নিয়েছেন।

নতুন নিময়ে এবার বল বিকৃতি করলে (লেভেল থ্রি অপরাধের জন্য) ১২ ডিমেরেট পয়েন্ট যোগ করা হবে। আগে যে অপরাধের জন্য শাস্তি ছিল আট ডিমেরিট পয়েন্ট। অর্থ্যাৎ ৩০ সেপ্টেম্বর থেকে বল বিকৃতির অপরাধের শাস্তি হিসেবে অভিযুক্ত ক্রিকেটারকে ৬ টেস্ট বা ১২টি ওয়ান ম্যাচের জন্য নিষিদ্ধ করা হবে।

এছাড়া মাঠে অসভ্য আচরণ কিংবা আম্পায়ারের সঙ্গে ঝামেলায় জড়ালেও শাস্তি কঠিন করলো আইসিসি। একই সঙ্গে বৃষ্টি আইন ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতেও পরিবর্তন আনা হলো।

শনিবারই আইসিসি জানিয়েছিল, নতুন বৃষ্টি আইনের কথা। রোববার থেকেই দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে ম্যাচ থেকে চালু হলো নতুন এই নিয়ম। একই সঙ্গে চালু হল আইসিসি’র নতুন কোড অব কন্ডাক্ট এবং প্লেয়িং কন্ডিশন।

ডার্কওয়ার্থ-লুইস মেথডের এটি হল তৃতীয় ভার্সন। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে ডিএল মেথডের দ্বিতীয় ভার্সন করা হয়েছিল ২০১৪ সালে। ডিএল মেথডে বল-বাই-বল বিশ্লেষণ করা হয়। এমনকি পাওয়ার প্লে-তেও। এই চার বছরে খেলা হয়েছে ৭০০টি ওয়ানডে এবং ৪২৮টি টি-টোয়েন্টি ম্যাচ।

নতুন নিয়মে ইনিংসের শেষ দিকে যে দল বেশি রান করতে তারা একটু বেশি সুবিধা পাবে। যেমন ওয়ানডে’র ক্ষেত্রে ইনিংসের শেষ ২০ ওভারের রান রেট বেশি গুরুত্ব পাবে। পুরুষ ও নারী- উভয় ক্রিকেটেই এই নিয়ম প্রযোজ্য হবে। তবে ২০১৯ বিশ্বকাপের (ওয়ানডে) কথা ভেবে বিশেষ কোনও পরিবর্তনের রাস্তায় হাটেনি আইসিসি।

এছাড়াও নতুন নিয়মে খেলোয়াড়দের কোড অব কান্ডাক্টেও বেশ কয়েকটি পরিবর্তন আনা হয়েছে। গত জুলাই মাসের ২ তারিখ ডাবলিনে আইসিসির বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেয়া হয়। নতুন নিয়মে লেভেল ৩ অপরাধের জন্য ৮ থেকে সাসপেনসন্স পয়েন্ট বেড়ে হয় ১২। অর্থাৎ ৬টি টেস্ট এবং ১২টি ওয়ানডে ম্যাচের সমতুল্য। এখন থেকে লেভেল ১, ২, ৩ অপরাধের শাস্তি দিতে পারবেন ম্যাচ রেফারি।

সূত্রঃ সময় টিভি 

ফেসবুক মন্তব্য
xxx