রমনায় পালিত হলো ‘নো তদবির ডে’

সিলনিউজ অনলাইন ডেস্কঃ  ‘আমি যোগ্য আমার তদবির লাগে না’ স্লোগান নিয়ে রাজধানীর রমনা উদ্যানে পালিত হলো নো তদবির ডে। রোববার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টায় রমনা গ্রিন রেস্টুরেন্টে প্রথমবারের মতো এই দিবস পালন করা হয়। এতে অংশ নেন ঢাকার বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীরা।

আয়োজক ডা. সাকলায়েন রাসেল বলেন, সারাদেশে তদবিরের প্রভাবে অযোগ্যরা ভিন্ন গুরুত্বপূর্ণ পদে অবস্থান করছেন। যোগ্য ও মেধাবীদের মূল্যায়ন হচ্ছে না। বিশেষ করে চিকিৎসা ব্যবস্থায় এই তদবিরের ফলে মানুষ কাংঙ্ক্ষিত সেবা পাচ্ছে না। দেশের চিকিৎসা সেবার গুণগত মান নষ্ট হচ্ছে। যে কারণে দেশে ছেড়ে বিদেশে পারি জমাচ্ছেন অনেকে।

বক্তারা বলেন, শুধু চিকিৎসা ক্ষেত্রে নয় প্রতিটি ক্ষেত্রে তদবিরকারীদের কারণে বিশৃঙ্খলা তৈরি হচ্ছে। তদবিরকারীরা নিজেদের স্বার্থরক্ষায় অন্যদের ক্ষতি করছে- আমরা তা বলতে চাই না। তবে এতে পুরো ব্যবস্থার ভারসাম্য নষ্ট হয়। মানুষ নিয়ম না মেনে তদবিরে অভ্যস্ত হয়ে পড়ছে। একটি সভ্য, মানবিক ও দায়িত্বশীল জাতি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে আমাদের এই তদবিরবাজি থেকে মুক্ত হতে হবে।

দিবসটি প্রতীকি হলেও রাষ্ট্রজীবনে এর ব্যাপকতা রয়েছে। প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে এলে এই তদবিরবাজদের রুখে দেওয়া যাবে। ভবিষ্যৎ প্রজন্মকে একটি সুন্দর রাষ্ট্র উপহার দিতে আমরা তদবিরবিরোধী সচেতনতা চালাব, বলেন বক্তারা।

সূত্রঃ সারাবাংলা

ফেসবুক মন্তব্য
xxx