রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার তদন্ত বন্ধের নির্দেশনা চেয়ে রিট

সিলনমিউজ অনলাইন ডেস্কঃ  আওয়ামী লীগ ব্যতীত অন্যান্য রাজনৈতিক দলের নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া গায়েবি মামলার তদন্ত বন্ধ ও পরবর্তীতে এ ধরনের মামলা না দেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে।

রবিবার (২৩ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন অ্যাডভোকেট এ কে খান।
রিট আবেদনের তথ্যে জানা গেছে, আওয়ামী লীগ ব্যতীত অন্যান্য দলের নেতাকর্মীদের বিরুদ্ধে এ পর্যন্ত যত গায়েবি মামলা দেওয়া হয়েছে, সেগুলোর তদন্ত বন্ধ এবং এসব গায়েবি মামলার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অধীনে কমিটি করে ঘটনার তদন্ত করা এবং পরবর্তীতে যেন এ ধরনের মামলা না দেওয়া হয়, তার নির্দেশনা চাওয়া হয়েছে।

পাশাপাশি আওয়ামী লীগ ব্যতীত অন্যান্য রাজনৈতিক দলের অগণিত নেতাকর্মীর বিরুদ্ধে পুলিশি ক্ষমতার অপব্যবহার করে গায়েবি বা আজগুবি মামলা দায়ের করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, রিটে সে বিষয়েও রুল জারির আরজি জানানো হয়।
স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, পুলিশের আইজি, ডিএমপি কমিশনার, ডিএমপি রমনা জোনের ডেপুটি ও অতিরিক্ত ডেপুটি কমিশনার, রমনা, পল্টন ও শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ মোট নয়জনকে এই রিটে বিবাদী করা হয়েছে।

রিটের বিষয়ে ব্যারিস্টার একেএম এহসানুর রহমান বলেন, ‘জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, নিতাই রায় চৌধুরী, সানাউল্লাহ মিয়াসহ কয়েকজন রাজনৈতিক নেতাকর্মীর বিরুদ্ধে গত কয়েকদিনে একাধিক গায়েবি মামলা দায়ের করা হয়। বিভিন্ন পত্রিকায় এ ধরনের তথ্য উঠে এসেছে, মামলার আসামিরা যেখানে উপস্থিতই ছিলেন না, সেখানেও এই ধরনের মামলা দেওয়া হয়েছে। তাই এ ধরনের মামলা বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।’ তিনি জানান, রিট আবেদনটির ওপর সোমবার (২৪ সেপ্টেম্বর) শুনানি হতে পারে। শুনানিতে অংশ নেবেন ড. কামাল হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদসহ কয়েকজন সিনিয়র আইনজীবী।

ফেসবুক মন্তব্য
xxx