দেড় লাখ ইভিএম কেনা হবে, একনেকে অনুমোদন।

সিলনিউজ অনলাইনঃ  আসন্নএকাদশ জাতীয় সংসদ নির্বাচন ভোটগ্রহণ প্রক্রিয়াকে স্বচ্ছ, ক্রটিমুক্ত, বিশ্বাসযোগ্য ও আধুনিক প্রযুক্তিনির্ভর করতে ৪ হাজার কোটি টাকা ব্যয়ে দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার উদ্যোগ সরকার নিয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ ১৮ সেপ্টেম্বর (মঙ্গলবার) রাজধানীর আগারগাঁও এনইসি মিলনায়তনে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে তিনি এ তথ্য জানান। তিনি জানান, একনেক সভায় ওই প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

পরিকল্পনামন্ত্রী জানান, একনেক মোট ১৪টি প্রকল্পের অনুমোদন দিয়েছে। যার ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ৫৪৪ কোটি টাকা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

আ হ ম মুস্তফা কামলা বলেন, ধাপে ধাপে দেড় লাখ ইভিএম কেনা হবে। আসন্ন নির্বাচনে সীমিত আকারে ইভিএম ব্যবহার করা হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে নির্বাচন কমিশন (ইসি)।

এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩ হাজার ৮২১ কোটি ৭ লাখ টাকা। শুধু দেড় লাখ ইভিএম, সিস্টেম এবং সংশ্লিষ্ট যন্ত্রপাতি কেনার জন্য ৩ হাজার ৫১৫ কোটি ৬১ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। ফলে প্রতি ইউনিট ইভিএমের দাম পড়ছে প্রায় দুই লাখ টাকা। প্রকল্পের বাস্তবায়ন মেয়াদ চলতি সময় থেকে জুন ২০২৩ সাল পর্যন্ত। 

একুশে 

ফেসবুক মন্তব্য
xxx