নিউজটি পড়া হয়েছে 91

ঐতিহাসিক রোজ গার্ডেন কিনে নিয়েছে সরকার।

সিলনিউজ অনলাইনঃ বাংলাদেশ আওয়ামী লীগ প্রতিষ্ঠার স্মৃতি বিজড়িত পুরান ঢাকার ঋষিকেশ দাস রোডের ঐতিহাসিক রোজ গার্ডেন নামক বাড়িটি কিনে নিয়েছে সরকার।

আজ (রোববার) বিকেলে গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা লায়লা রকীব ও তার সন্তানদের কাছ থেকে বাড়িটি ক্রয়ের রেজিস্ট্রেশন দলিল গ্রহণ করেন।

গত ৮-ই আগস্ট সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের জন্ম ও অনেক গুরুত্বপূর্ণ রাজনৈতিক সভার সাক্ষী রোজ গার্ডেন ভবনটি কিনে নেওয়ার প্রস্তাব অনুমোদন দেয়।

সে অনুযায়ী সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় রোজ গার্ডেনের বর্তমান মালিকদের সাথে আলোচনা করে ভবনসহ সম্পত্তির মূল্য ৩৩১ কোটি ৭০ লাখ টাকা নির্ধারণ করে। এ প্রেক্ষিতে রোববার বিকেলে প্রধানমন্ত্রী রোজ গার্ডেন ভবনের দলিল গ্রহণ করেন এবং বিনিময়ে অর্থের চেক ও রাজধানীর গুলশানে ২০ কাঠা জমিসহ সেখানে নির্মিত একতলা ভবন রোজ গার্ডেন মালিক পক্ষের কাছে বিক্রয় সংক্রান্ত দলিল হস্তান্তর করেন।

এর পর সংক্ষিপ্ত বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, রোজ গার্ডেন ভবনটির একটি ঐতিহাসিক মূল্য রয়েছে। কারণ, এ ভবন থেকে ১৯৪৯ সালের ২৩ জুন উপমহাদেশের অন্যতম পুরাতন রাজনৈতিক দল আওয়ামী লীগের জন্ম হয়। রোজ গার্ডেনকে পুরাতন ঢাকার ঐতিহাসিক স্মৃতি চিহ্নসমূহ তুলে ধরতে জাদুঘর হিসেবে প্রতিষ্ঠা করা হবে।

এ সময় প্রধানমন্ত্রী রোজ গার্ডেনের মূল কাঠামো পরিবর্তন না করে এর প্রয়োজনীয় সংস্কার করতে সংশ্লিস্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর উপস্থিত ছিলেন।

সুত্রঃ যমুনা টিভি

ফেসবুক মন্তব্য
xxx