নিউজটি পড়া হয়েছে 76

মানব উন্নয়ন সূচকে আরো তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ।

সিলনিউজ অনলাইনঃ শিক্ষা, মাথাপিছু আয় ও গড় আয়ুসহ বিভিন্ন মাপকাঠিতে উন্নতির পথ ধরে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি- ইউএনডিপি’র মানব উন্নয়ন সূচকে আরো তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। গেলো এক বছরের তথ্য বিশ্লেষণ করে শুক্রবার প্রকাশিত ইউএনডিপি’র মানব উন্নয়ন প্রতিবেদন-২০১৮তে এ তথ্য উঠে এসেছে। উন্নতির মাণদণ্ড মিলিয়ে এবার বাংলাদেশের এইচডিআই স্কোর দাঁড়িয়েছে শূন্য দশমিক ৬ শূন্য ৮, যা গতবার ছিল শূন্য দশমিক ৫ নয় ৭।

বাংলাদেশ উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রেখেছে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি- ইউএনডিপি’র মানব উন্নয়ন সূচকের এ’বছরের প্রতিবেদনে এ’চিত্র উঠে এসেছে। গেলো বছরের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে প্রকাশিত প্রতিবেদনে দেখা যায় বাংলাদেশ তিন ধাপ এগিয়ে ১৩৬তম অবস্থানে। ২০১৭ সালে ছিল ১৩৯তম।

এই সূচকে আসা ১৮৯টি দেশকে মানব উন্নয়নের চারটি স্তর অতি উন্নত, উন্নত, মধ্যম ও নিম্নে ভাগ করা হয়েছে। মধ্যম মানব উন্নয়নের দেশের তালিকায় থাকা বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পঞ্চম অবস্থানে। মালদ্বীপ গেলোবারের তুলনায় চার ধাপ, বাংলাদেশ তিন ধাপ ও ভারত এক ধাপ এগিয়েছে। অবস্থানের অবনতি হয়েছে শ্রীলঙ্কা, ভুটান, নেপাল ও পাকিস্তানের।

মানব উন্নয়ন সূচকের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের নাগরিকদের প্রত্যাশিত গড় আয়ু ৭২ বছর থেকে বেড়ে ৭২ দশমিক ৮ বছর; শিশুদের স্কুলে কাটানোর সময় গড়ে ১০ দশমিক ২ বছর থেকে বেড়ে ১১ দশমিক ৪ বছর এবং মাথাপিছু আয় বছরে তিন হাজার ৩৪১ ডলার থেকে বেড়ে তিন হাজার ৬৭৭ ডলার হয়েছে।

এবারের সূচকের শীর্ষে আছে নরওয়ে আর শেষ অবস্থানে নাইজার। এশিয়ার দু’টি দেশ সিঙ্গাপুর ও হংকং শীর্ষ দশের মধ্যে রয়েছে।

ফেসবুক মন্তব্য
xxx