নিউজটি পড়া হয়েছে 61

জাতিসংঘে বিএনপি, রাতে ‘গুরুত্বপূর্ণ‘ বৈঠক

সিলনিউজ অনলাইন ডেস্কঃ আগামী সংসদ নির্বাচনসহ দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে বৈঠকে বসছে বিএনপির প্রতিনিধি দল। এর নেতৃত্ব দিচ্ছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

স্থানীয় সময় বৃস্পতিবার সকাল সাড়ে ১০টায় (বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টা) জাতিসংঘের রাজনীতিবিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল মিরোস্লাভ জেনকার সঙ্গে তাদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

নির্বাচনের কয়েক মাস আগে এ বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিএনপি নেতারা। তাদের মতে, জাতিসংঘ ও কমনওয়েলথের তত্ত্বাবধানে পৃথিবীর বিভিন্ন দেশে নির্বাচন অনুষ্ঠানের নজির রয়েছে।

সরকার শেষ পর্যন্ত পদত্যাগ করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের উদ্যোগ না নিলে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য জাতিসংঘের সহযোগিতা চাইতে পারে বিএনপি।

বৈঠকে খালেদা জিয়ার মুক্তি ও আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপির পর্যবেক্ষণ তুলে ধরা হবে বলে জানা গেছে।

এই সফরে জাতিসংঘের মহাসচিব এন্তোনি গুতেরাসের সঙ্গে বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে।

এছাড়াও যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বিএনপির প্রতিনিধি দলের বৈঠক হতে পারে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের আমন্ত্রণে এই বৈঠকে যোগ দিতে মঙ্গলবার মধ্যরাতে নিউইয়র্কের উদ্দেশে বাংলাদেশ ছাড়েন ফখরুল ইসলাম।

বিএনপির একটি সূত্র জানায়, দেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হলেও বৈঠকে আগামী সাধারণ নির্বাচন নিয়ে সৃষ্ট জটিলতাকেই বেশি প্রাধান্য দেবে বিএনপি।

২০১৪ সালের নির্বাচনের আগে জাতিসংঘের তৎকালীন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকোর সঙ্গে বৈঠকে সরকার কয়েক মাসের মধ্যে নতুন নির্বাচন দেয়ার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি।

এ বিষয়টি তুলে ধরে আগামী নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে জাতিসংঘের সহায়তা চাওয়া হতে পারে।

সূত্রঃ চ্যানেল আই

ফেসবুক মন্তব্য
xxx