নিউজটি পড়া হয়েছে 44

প্রকৌশলীর ভুলে ভেঙে পড়ে আকাশবীণার দরজা।

সিলনিউজ অনলাইনঃ বিমান বহরে যুক্ত হওয়া সর্বাধুনিক উড়োজাহাজ আকাশবীণার জরুরি দরজার একটি বিশেষ অংশ (র‌্যাফট) ভেঙ্গে পড়ে।গতকাল ১১ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকালে ঘটনাটি ঘটে। বিমানের প্রকৌশল বিভাগের প্রকৌশলী মোস্তাফিজুর রহমানের ভুলে এ ঘটনা ঘটে। দরজা খুলতে গিয়ে ভুল বাটনে চাপ দেওয়ায় ভেঙে পড়ে র‍্যাফটটি।

ঘটনার পর প্রকৌশলী মোস্তাফিজুর রহমানকে তাৎক্ষণিকভাবে সাময়িক বরখাস্ত করা হয়। জানা গেছে, মঙ্গলবার সকালে সিঙ্গাপুরের উদ্দেশে ফ্লাইটের জন্য প্রস্তুতি চলছিল ড্রিমলাইনার বোয়িং ৭৮৭ আকাশবীণার। সকাল সাড়ে ৮টার দিকে বোর্ডিং ব্রিজে সংযুক্ত থাকা অবস্থায় বিএফসিসি থেকে যাত্রীদের জন্য খাবার তোলা হচ্ছিল। এসময় প্রকৌশল বিভাগের স্টাফ মোস্তাফিজুর রহমান দরজা অন করতে গিয়ে ভুল বাটনে চাপ দেন। আর তাতেই জরুরি দরজার র‌্যাফটটি খুলে ভেঙে পড়ে।

বিমান সূত্রে জানা গেছে, বিমানটি জরুটি অবতরণের পর জরুরি দরজা খোলার সঙ্গে সঙ্গে বাইরের দিকে বেলুনের মতো একটি স্লাইডিং সিঁড়ি স্বয়ংক্রিয়ভাবে বেরিয়ে আসে। যেটিতে লাফিয়ে পড়ে যাত্রীরা জরুরি সময়ে বিমান থেকে বেরিয়ে আসতে পারেন। এটিকেই বলা হয় র‍্যাফট। আর এই র‍্যাফট একবারই ব্যাবহার করা যায়। দরজা ভেঙে নিচে পড়ে যাওয়ায় এটি আর ব্যবহার করা যাবে না। নতুন করে সংযুক্ত করতে হবে।

ঘটনার পর খুলে যাওয়া অংশটি প্রকৌশল বিভাগে নিয়ে যাওয়া হয় এবং ফ্লাইট চালু রাখা হয়। যদিও এ কারণে দেড় ঘণ্টা দেরি হয় ফ্লাইটে। ক্যাপ্টেন মোসাদ্দেক আলী জানিয়েছেন, ক্ষতিগ্রস্ত যন্ত্রাংশটি লন্ডনে পাওয়া গেছে। তিন দিনের মধ্যে এটি নিয়ে এসে সংযুক্ত করা হবে।

সময় টিভি 

ফেসবুক মন্তব্য
xxx