জাপানে শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসে ২ জনের মৃত্যু।

সিলনিউজ অনলাইনঃ জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে আজ ৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) একটি শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসের সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৬। এতে বেশ কয়েকটি ভবন ধসে পড়ে অন্তত দুইজনের মৃত্যু ও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছে।ভূমিকম্পের পর কোন সুুনামি সতর্কতা জারি করা হয়নি। আঞ্চলিক রাজধানী সুপ্পোরো থেকে ৬২ কিলোমিটার দক্ষিণপূর্বে ভূমিকম্পটি আঘাত হানে।

রাতভর কিছুক্ষণ পরপরই ভূমিকম্প পরবর্তী কম্পন হতে থাকে। এরমধ্যে একটির মাত্রা ছিল ৫.৩। সাপ্পোরোর এক বাসিন্দা টিভি চ্যানেল এনএইচকে-কে বলেন, ‘হঠাৎ শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হানে। তিনি আরো বলেন, আমি ভয় পেয়ে গিয়েছিলাম। আমি প্রায় ৩০ সেকেন্ড কম্পন অনুভব করেছি। আমি সাত তলায় থাকি। এটা ছিল অত্যন্ত আতঙ্কজনক।

সরকারের মুখপাত্র ইয়োশিহিদি সুগা বলেন, ভূমিকম্পের পর অন্তত চারটি ভূমিধসের খবর পাওয়া গেছে। এতে ছয়টি বাড়ি ধসে পড়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজো এবে বলেন, উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য ৪ হাজার সেল্ফ ডিফেন্স ফোর্সকে মোতায়েন করা হয়েছে। আরো ২৫ হাজার উদ্ধারকাজে যোগ দেবে। মন্ত্রিপরিষদের জরুরি বৈঠকের পর আবে বলেন, জীবন রক্ষায় আমরা সর্বোচ্চ চেষ্টা করে যাবো। বাসস 

ফেসবুক মন্তব্য
xxx