আজ থেকে কানাডার টরন্টোতে শুরু হচ্ছে দু’দিনব্যাপী বিশ্ব সিলেট সম্মেলন-২০১৮

সিলনিউজ২৪.কমঃ বিশ্ব সিলেট সম্মেলন বিশ্বের বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা সিলেটি ভাষাভাষীদের একটি মঞ্চ। অবিভক্ত সিলেট থেকে আজ অবধি যারা সিলেটি ভাষা, সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি সর্বোপরি অসম্প্রদায়িক মূল্যবােধ ধারণ করে বিশ্বের যে প্রান্তেই অবস্থান করেন না কেন তিনি এই মঞ্চের গর্বিত অংশীদার। মূলতঃ বাংলাদেশের বৃহত্তর সিলেট তথা সিলেট বিভাগের জনগােষ্ঠী যুগযুগ ধরে লালন করে আসছে সিলেটি কৃষ্টি ও সংস্কৃতি। একই সাথে আমাদের আদিবাসী সংস্কৃতিও সিলেট বিভাগের সংস্কৃতিকে তুলে ধরেছে ভিন্ন মাত্রায়। সিলেটের অসাম্প্রদায়িক মূল্যবােধ ও সহ অবস্থান আমাদের গৌরব, আমাদের ঐতিহ্য।

আজকের বিশ্বায়নের যুগে সামাজিক যােগাযােগ মাধ্যমের বদৌলতে অপসংস্কৃতির করালগ্রাসে নিমজ্জিত সুস্থ সংস্কৃতি এবং তারই ছােবলে বিপদগ্রস্থ হতে যাচ্ছে আমাদের যুব সমাজ; প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্ম হারাতে বসেছে তার শেকড়ের সংযােগ। বিশ্ব সিলেট সম্মেলন সিলেটি ভাষাভাষী জনগােষ্ঠীকে প্রজন্ম থেকে প্রজন্মে তার শেকড়ের সাথে পরিচিত রাখার চেষ্টা এবং ধরে রাখারও এক মহতী প্রকাশ।

বিশ্ব সিলেট সম্মেলনের অন্যতম প্রতিপাদ্য বিষয় হলাে সিলেটের সামগ্রিক উন্নয়ন ও উক্ত সম্মেলনে বৃহত্তর সিলেট অঞ্চলের ইতিহাস, ঐতিহ্য, শিক্ষা, সংস্কৃতি, অর্থনীতি, পর্যটন, পরিবেশ, মহান মুক্তিযুদ্ধে অবদান ইত্যাদি বিভিন্ন। বিষয়ে আয়ােজন করা হয়ে থাকে বিষয় ভিত্তিক সেমিনার ও সিম্পােজিয়াম। ঐ সকল সেমিনার সিম্পােজিয়ামে দেশ বিদেশের স্বনামধন্য লেখক, গবেষক, শিক্ষাবিদ, পরিবেশবিদ, শিল্পী, সাহিত্যিকবৃন্দ তাঁদের মূল্যবান বক্তব্য ও পরামর্শ প্রদান করে থাকেন। আলােচকদের আলােচনা থেকে বেরিয়ে আসে বিভিন্ন ক্ষেত্রে বৃহত্তর সম্ভাবনার কথা। সিলেটবাসীদের অবদান এবং একই সাথে সীমাবদ্ধতার দিকগুলি। তারই আলােকে ব্যক্তি ও সামষ্টিক উদ্যোগকে উৎসাহিত করা এবং গণসচেতনতা সৃষ্টির মাধ্যমে সরকারের দৃষ্টি আকর্ষণ করাও এই সম্মেলনের অন্যতম প্রধান লক্ষ্য। জালালাবাদ এসােসিয়েশন অফ টরন্টো, কানাডা বিশ্ব সিলেট সম্মেলন ২০১৮ – এর গর্বিত। আয়ােজক ও কানাডা তথা বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা সিলেটি ভাষাভাষী সিলেটীরা বিশ্ব সিলেট সম্মেলনে আজ ১লা ও ২রা  যােগ দিবেন।

সিলেট সম্মেলনে আমন্ত্রিত অতিথিবৃন্দ হচ্ছেন, আব্দুল মাল আল মুহিত , সি এম তােফায়েল সামি, ড. খলিকুজ্জামানইনাম আহমেদ চৌধুরী, নাসির এ চৌধুরী,  প্রফের জামিলুর রেজা চৌধুরী।ড. এ কে আব্দুল মুবিন, আব্দুল হালিম চৌধুরী,  ড. এহতেশাম চৌধুরী, ড. আব্দুল মােমেন, ডেইজি সরোয়ার, আবু সালেহ আব্দুল মুইজ (সুজন), হেলাল চৌধুরী, ইঞ্জিনিয়ার মুনসেফ আলী, সিপার খন্দকার, কাইয়ুম চৌধুরী, তানজিল চৌধুরী, অমলেন্দু চক্রবর্তী

ফেসবুক মন্তব্য
xxx