রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট।

সিলনিউজ অনলাইন ঃঃ কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পৌঁছেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এবং বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।
 
আজ সোমবার (২ জুলাই) সকাল ১১টার দিকে তারা উখিয়ার রোহিঙ্গা ট্রানজিট পয়েন্ট হিসেবে পরিচিত টিভি রিলে কেন্দ্র এলাকায় পৌঁছান। এর আগে, সকাল ৯টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান তারা। সেখান থেকে হোটেল সায়মনে যান।

এরপরেই তারা উখিয়ার পথে রওয়ানা দেন। সেখানে মিয়ানমার থেকে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা আশ্রয় নেয়া রোহিঙ্গাদের পরিদর্শন করেন। তারা রোহিঙ্গা ক্যাম্পে এসে রোহিঙ্গাদের করুণ জীবনের কথা শুনছেন।

পরিদর্শন শেষে কুতুপালং এক্সটেনশন ক্যাম্পের ডি-ফাইভ ব্লকে সংবাদ সম্মেলন করার কথা রয়েছে। বিকেলে তারা ঢাকায় ফিরবেন বলে শিডিউল রয়েছে।

এছাড়াও এই সংক্ষিপ্ত সফরে কক্সবাজারে বৈশ্বিক সংস্থা ও বাংলাদেশ সরকারের স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন। বৈঠক শেষে সংবাদ সম্মেলনের মাধ্যমে বিস্তারিত তুলে ধরবেন অ্যান্তোনিও গুতেরেস এবং জিম ইয়ং কিম। জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট আলাদা ফ্লাইটে ঢাকা এলেও তারা বেশ কয়েকটি কর্মসূচিতে এক সঙ্গে অংশ নিচ্ছেন।

এর আগে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর’র প্রধান থাকাকালীন ২০০৮ সালের ২৭ মে গুতেরেস কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছিলেন। জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব নেয়ার পর বাংলাদেশে এটাই তার প্রথম সফর। তবে বিশ্ব ব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিম দুই বছর আগেই একবার বাংলাদেশ ঘুরে গেছেন।

এর আগে দুদিনের সফরে শনিবার দিবাগত রাত ২টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন জাতিসংঘ মহাসচিব। আর তিনদিনের সফরে শনিবার বিকেলে ঢাকায় আসেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

সূত্রঃ সময় টিভি 

ফেসবুক মন্তব্য
xxx