আগামী মাসে আমদানি করা এলএনজি জাতীয় গ্রিডে যুক্ত হবে : বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী

সিলনিউজ অনলাইন ঃঃ আগামী মাসে আমদানি করা এলএনজি জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এজন্য দাম সমন্বয় করতে গ্যাসের দাম বাড়ানোর প্রস্তাব করেছে বিতরণ কোম্পানি। কোম্পানিগুলোর দুর্নীতি ও অব্যবস্থাপনায় গ্যাসের যথাযথ ব্যবহার হচ্ছে না বলেও স্বীকার করেন প্রতিমন্ত্রী। আর ক্যাব বলছে, দাম সমন্বয়ের অযুহাতে জালানি খাতের অনিয়মের বোঝা চাপিয়ে দেয়া হচ্ছে জনগণের ঘাড়ে। 

আমদানি করা তরল গ্যাসের প্রথম চালান দেশে আসে প্রায় দুমাস আগে। এলএনজি নিয়ে কার্গো জাহাজ নোঙর করে আছে মহেশখালির গভীর সমুদ্রে। কারিগরি কারণে গ্রাহক পর্যায়ে তা পৌঁছানোর ব্যবস্থা করা যায়নি। 

বর্তমানে দেশে গ্রাহক পর্যায়ে গড়ে গ্যাসের ঘনমিটারে দাম পড়ে ৭ টাকা। আমদানি করা এলএনজির দাম পড়ছে ৩০ থেকে ৩২ টাকা। এটা সমন্বয় করতে গ্যাসের দাম বাড়াতে হচ্ছে বলে জানান বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী।

গ্যাস খাতে অনিয়মের কথা স্বীকার করার পাশাপাশি মন্ত্রণালয়ের বিভিন্ন উদ্যোগ সময়তমতো বাস্তবায়ন হচ্ছে না বলেও হতাশা জানান প্রতিমন্ত্রী।

জ্বালানি বিশেষজ্ঞরা অবশ্য আমদানি করা গ্যাসের চেয়ে দেশীয় কূপ খনন ও নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কারে গুরুত্ব দেয়ার তাগিদ দিচ্ছেন। দাম বাড়িয়ে এ খাতের ব্যবসায়ীদের সুযোগ করে দেয়া হচ্ছে বলেও অভিযোগ তাদের। 
চাহিদার তুলনায় দেশে প্রাকৃতিক গ্যাসের ঘাটতি ১০ বিলিয়ন ঘনমিটার। নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কার না হলে পুরোটাই মেটাতে হবে আমদানি করা তরল গ্যাসের মাধ্যমে।

সূত্রঃ ইন্ডিপেনডেন্ট টিভি 

ফেসবুক মন্তব্য
xxx