নিউজটি পড়া হয়েছে 56

মায়ানমারকে চাপে রাখতে জি-সেভেন শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর আহ্বান।

সিলনিউজ অনলাইন ঃঃ রোহিঙ্গা সংকট সমাধানে চার দফা প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার কানাডায় জি-সেভেন শীর্ষ সম্মেলনের আউটরিচ সেশনে দেয়া বক্তব্যে তিনি প্রস্তাব বাস্তবায়নে মায়ানমারকে চাপ দিতে জি সেভেন নেতাদের প্রতি আহ্বান জানান। এছাড়া জলবায়ুর প্রভাব মোকাবেলা ও ব্লু ইকোনোমিতে বিশ্ব সম্প্রদায়কে ভূমিকা রাখারও আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী।

জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ সেশনে যোগ দিতে শুক্রবার সকালে কানাডার টরেন্টোয় পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালে কুইবেক সিটিতে সম্মেলনস্থলে তাকে স্বাগত জানান কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সম্মেলনে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মায়ানমারের ওপর চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। এসময় প্রধানমন্ত্রী চার দফা প্রস্তাব তুলে ধরেন। এগুলো হচ্ছে, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ-মায়ানমার দ্বিপক্ষীয় চুক্তি বাস্তবায়ন, কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন, দোষীদের বিরুদ্ধে জাতিসংঘের নিষেধাজ্ঞা এবং রোহিঙ্গা নির্যাতনে জড়িতদের জবাবদিহি ও বিচার নিশ্চিত করা।

প্রধানমন্ত্রী জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধি এবং কৃষি, স্বাস্থ্য ও দুর্যোগ ব্যবস্থাপনায় কারিগরি সহায়তার প্রয়োজনীয়তার কথা বলেন। ব্লু ইকোনোমির মাধ্যমে জনজীবনে পরিবর্তন আনতে জি-৭ ভুক্ত দেশগুলোকে অগ্রণী ভূমিকা রাখার আহ্বান জানান। 

প্রধানমন্ত্রী আজ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক এবং প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করবেন। সোমবার দেশের পথে রওনা হবেন তিনি। দুবাইয়ে যাত্রাবিরতি করে মঙ্গলবার রাতে তার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে শেখ হাসিনার।

সিল/ইন্ডিপেন্ডেন্ট

ফেসবুক মন্তব্য
xxx