টানা দশমবারের মতো বাজেট পেশের অনন্য কীর্তি গড়তে যাচ্ছেন ৮৫ বছরের মুহিত।

সিলনিউজ অনলাইন ::: আওয়ামী লীগ সরকারের চলতি মেয়াদের পঞ্চম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আর এরই সাথে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট উপস্থাপনের মধ্য দিয়ে টানা দশমবারের মতো বাংলাদেশ সরকারের বাজেট প্রণয়নের অনন্য কীর্তি গড়বেন ৮৫ বছর বয়সী প্রবীণ এই মন্ত্রী।

তিনিই বাংলাদেশের একমাত্র অর্থমন্ত্রী যিনি টানা দশমবারের মতো বাজেট পেশ করতে যাচ্ছেন। ২০০৯ সাল থেকে টানা ৮ বছর ধরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন আবুল মাল আব্দুল মুহিত।

আবুল মাল আবদুল মুহিত তৎকালীন অবিভক্ত ভারত উপমহাদেশের শ্রীহট্ট বর্তমানে সিলেট জেলায় ১৯৩৪ সালে জন্মগ্রহণ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ১৯৬৩ সালে হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমপিএ ডিগ্রি অর্জন করেন।

বেশ দাপটের সাথে শুরু করেন কর্মজীবনও। ১৯৬০ থেকে-১৯৬৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন তৎকালীন পাকিস্তান সিভিল সার্ভিস সংস্থার কেন্দ্রীয় কমিটির মহাসচিব হিসেবে। ১৯৬৯ সাল যোগ দিয়েছিলেন যুক্তরাষ্ট্রে তৎকালীন পাকিস্তান দূতাবাসের অর্থনৈতিক পরামর্শক হিসেবে। পাকিস্তান কর্ম পরিকল্পনা কমিশনের প্রধান ও উপ-সচিব থাকা অবস্থায় তিনি পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য প্রতিবেদন আকারে পাকিস্তান কংগ্রেসে পেশ করেন।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের পক্ষে নিজের অবস্থান তুলে ধরে চাকরি থেকে অব্যাহতি নিয়ে অস্থায়ী বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়াশিংটন দূতাবাসে ইকোনমিক কাউন্সিলরের দায়িত্ব পালন করেন। স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে পরিকল্পনা কমিশনের সচিব এবং ১৯৭৭ সালে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের বহি:সম্পদ বিভাগের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন মুহিত।

১৯৮২-১৯৮৩ সাল পর্যন্ত এরশাদ সরকারের অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের উপদেষ্টা হিসেবে কাজ করেছেন মুহিত। পরবর্তী সময়ে বিশ্বব্যাংক, জাতিসংঘ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল এবং আন্তর্জাতিক কৃষি উন্নয়ন সংস্থাসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক প্রতিষ্ঠানে কর্মরত ছিলেন তিনি। সিলেট-১ আসনে জাতীয় সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হওয়ার পর ২০০৯ সালের ৬’ই জানুয়ারি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন এই রাজনীতিবিদ।

সুত্র: সময় টিভি

 

ফেসবুক মন্তব্য
xxx