৬ কার্যদিবস পর ঘুরে দাঁড়ালো পুঁজিবাজার।

সিলনিউজ অনলাইন ঃঃ টানা ছয় কার্যদিবস দরপতনের পর আজ (মঙ্গলবার) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ঊর্ধ্বমুখী হয়েছে। দুই বাজারেই বেড়েছে সবকটি মূল্যসূচক।

মূল্যসূচকের পাশাপাশি এদিন শেয়ারবাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। তবে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ।

দিনের শেষে ডিএসইতে লেনদেন হওয়া ১৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৬টির। আর অপরিবর্তিত রয়েছে ৬৫টির দাম।

অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার কারণে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৮০ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৪৩ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮২ কোটি ৩০ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪০২ কোটি ৫ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৯ কোটি ৭৫ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে আলিফ ইন্ডাস্ট্রিজের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকের ১৩ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৩ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

লেনদেনে এরপর রয়েছে- শাশা ডেনিম, স্কয়ার ফার্মাসিটিক্যাল, কেপিসিএল, গ্রামীণফোন, বিডি অটোকার, ইন্ট্রাকো রিফুয়েলিং এবং বার্জার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৭৩ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৯৭৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৭ কোটি ২৭ লাখ টাকা। লেনদেন হওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৩টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৯টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

সূত্রঃ শেয়ারনিউজ 

ফেসবুক মন্তব্য
xxx