নিউজটি পড়া হয়েছে 194

বিমানের নতুন উড়োজাহাজ দিয়ে পুরানো রুট চালুর পরিকল্পনা।

সিলনিউজ অনলাইন ডেস্ক ঃঃ এক সময় বিশ্বের ২৬টি গন্তব্যে চলতো জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। পুরানো উড়োজাহাজ, অপরিকল্পিত রুট আর অব্যবস্থাপনায় গন্তব্য কমে এসেছে ১৫টিতে। নতুন যুক্ত হতে যাওয়া বোয়িং সেভেন এইট সেভেন উড়োজাহাজ দিয়ে পুরোনো রুট সচলের পরিকল্পনা করছে বিমান।

অত্যাধুনিক প্রযুক্তির বোয়িং সেভেন এইট সেভেনকে বলা হয় আকাশের রানী। ২৭১ আসনের এ উড়োজাহাজটিতে আকাশে উড়ার সময় ফোনে কথা বলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধা আছে। অন্য যে কোনো উড়োজাহাজের তুলনায় এর আসন বড়। আর এ কারণেই এর নাম ড্রিমলাইনার।

এ বছরের আগস্টে বিমানের হয়ে পাখা মেলতে যাচ্ছে বোয়িং সেভেন এইট সেভেনের প্রথমটি। দ্বিতীয়টি নভেম্বর, আর বাকি দুটো আসবে আগামী বছর। অন্য উড়োজাহাজের তুলনায় ২০ শতাংশ জ্বালানি সাশ্রয়ী এ উড়োজাহাজ একটানা উড়তে পারে ১৬ ঘণ্টা। ড্রিমলাইনার দিয়ে ইউরোপ, আমেরিকাসহ লম্বা দূরত্বের গন্তব্যগুলোতে আবারো ফ্লাইট চালু করতে চায় বিমান।

বিশেষজ্ঞরা বলছেন, সঠিক পরিকল্পনা না করে দীর্ঘ সময় উড়তে সক্ষম এ উড়োজাহাজ স্বল্প দূরত্বে ব্যবহার করলে লোকসান হবে।

২০০৮ সালে ১০টি উড়োজাহাজ কিনতে বোয়িংয়ের সাথে প্রায় ৩০ হাজার কোটি টাকার চুক্তি করে বিমান। এর মধ্যে ৪টি ত্রিপল সেভেন ও দুটি সেভেন থ্রি সেভেন বিমান বহরে যুক্ত হয়েছে। বাকি চারটি আসবে ড্রিমলাইনার। যার প্রতিটির দাম প্রায় ১১শো কোটি টাকা।

সূত্রঃ ইন্ডিপেনডেন্ট টিভি 

ফেসবুক মন্তব্য
xxx