রোহিঙ্গা পুনর্বাসনে বিশ্ব নেতাদের বাংলাদেশের পাশে দাঁড়াতে বিশ্বব্যাংকের অনুরোধ।

সিলনিউজ অনলাইন ::: রোহিঙ্গা পুনর্বাসনে বিশ্ব নেতাদের বাংলাদেশের পাশে দাঁড়াতে অনুরোধ করেছে বিশ্বব্যাংক। সংস্থাটির সদর দপ্তরে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউনএইচসিআর এর সঙ্গে যৌথ উদ্যোগে উন্নয়ন সহযোগীদের একটি বৈঠকের আয়োজন করে বিশ্বব্যাংক। বাংলাদেশকে অর্থ, ত্রাণ সহযোগিতা এবং সর্বোপরি মিয়ানমারের ওপর নানামুখি চাপ প্রয়োগ চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেন তারা।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ এবং বিশ্বব্যাংকের বসন্তকালীন বৈঠকে বাংলাদেশের জন্য সহজ শর্তে কম সুদের ঋণ আইডা তহবিল থেকে বাড়তি বরাদ্দের প্রতিশ্রুতি মিলেছে। বৈঠকে সামষ্টিক অর্থনীতিতে ধারাবাহিক অর্জনের প্রশংসা মিলেছে। তবে ব্যাংকিং খাতে অনিয়ম দুর্নীতি বন্ধে অর্থমন্ত্রীর হস্তক্ষেপ চায় সংস্থাটি।

এরপর বাংলাদেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে রোহিঙ্গা পুনর্বাসন এবং তাদের প্রত্যাবর্তন নিয়ে আলোচনা হয়। অংশগ্রহণকারী দেশ ও সংস্থার মধ্যে যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, কানাডা, নেদারল্যান্ড, নরওয়ে, ইইউ অচিরেই বাংলাদেশকে অনুদান দেয়ার প্রতিশ্রুতি দেয়।

চীন ও জাপান বাদে অংশগ্রহণকারী সব দেশ ও সংস্থার প্রতিনিধিরা রোহিঙ্গাদের সম্মানজনক প্রত্যাবর্তনে রাজনৈতিক নেতৃত্বকে আন্তরিক হওয়ার অনুরোধ জানান।অবশ্য রোহিঙ্গাদের পুনর্বাসনে বাংলাদেশকে প্রদেয় অর্থের পুরোটাই অনুদান দেয়া হবে জানিয়েছে বিশ্বব্যাংক।

সুত্র: চ্যানেল আই

ফেসবুক মন্তব্য
xxx