আগামী মাস থেকে বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করবে ইন্ডিগো

সিলনিউজ অনলাইন ডেস্কঃ  বাংলাদেশে ফ্লাইট পরিচালনা করার অনুমতি পেয়েছে ভারতীয় এয়ারলাইন্স ‘ইন্ডিগো’। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এয়ারলাইন্সটিকে ফ্লাইট পরিচালনার অনুমতি দিয়েছে। আগামী মাস থেকে তারা ফ্লাইট শুরু করবে বলে জানা গেছে। ভারতের অভ্যন্তরীণ রুটে ‘বাজেট এয়ারলাইন্স’ হিসেবে পরিচিত এই এয়ারলাইন্সটি সপ্তাহে ঢাকা-কলকাতা রুটে ৭টি ফ্লাইট পরিচালনা করবে।

বেবিচক সূত্রে জানা গেছে, বাংলাদেশে ফ্লাইট পরিচালনার জন্য বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) কাছে ২০১৬ সালে আবেদন করে ইন্ডিগো। এরপর পরীক্ষা ও আনুষ্ঠানিকতা শেষে চলতি বছরের ৫ এপ্রিল ফ্লাইট পরিচালনার অনুমোদন দেয় বেবিচক। এয়ারলাইন্সটিকে কলকাতা-ঢাকা রুটে সপ্তাহে ৭টি ফ্লাইট পরিচালনার অনুমোদন দেন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

জানা গেছে, ২০০৬ সালের চালু হওয়া ইন্ডিগো’র প্রধান কার্যালয় ভারতের গুরগাঁওতে। ৫ বছর ভারতের অভ্যন্তরে ফ্লাইট পরিচালনার পর ২০১১ সালে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার অনুমোদন পায় এয়ারলাইন্সটি। ইন্ডিগো ৪২টি অভ্যন্তরীণ রুট ও ৮টি আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করছে।

ইন্ডিগো সূত্রে জানা গেছে, বিগত ৯ বছর ধরেই লাভজনক অবস্থানে রয়েছে তারা। চলতি বছরের মার্চ পর্যন্ত ভারতে ইন্ডিগো ‘র মার্কেট শেয়ার ৩৯ দশমিক ৫ শতাংশ। বর্তমানে এয়ারলাইন্সটির বহরে ১৬১টি বিমান রয়েছে, এরমধ্যে ৩২টি এয়ারবাস এ৩২০ নিও এবং ৬টি এটিআর বিমান।

বাংলাদেশি নভোএয়ার, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, রিজেন্ট এয়ারওয়েজ এবং ইউএস-বাংলা এয়ারলাইন্স নিয়মিত এই ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করছে। এছাড়া, ভারতের স্পাইসজেট, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস, জেট এয়ারওয়েজ এ রুটে যাত্রী পরিবহন করছে।

এ প্রসঙ্গে ইন্ডিগো‘র বাংলাদেশে জেনারেল সেলস এজেন্ট (জিএসএ) প্রতিষ্ঠান রেনেসাঁ এভিয়েশন সার্ভিসেস লিমিটেডের পরিচালক এম রেজাউল করিম জানান, ইন্ডিগো ইতোমধ্যে বাংলাদেশে ফ্লাইট পরিচালনার অনুমোদন পেয়েছে। এই রুটে যাত্রীদের চাহিদার কথা বিবেচনায় রেখে ভাড়া ও অন্যান্য বিষয় নির্ধারণ করা হবে। আশা করছি আগামী মাসের শুরুতেই ফ্লাইট শুরু করা সম্ভব হবে।

ফেসবুক মন্তব্য
xxx