রোহিঙ্গাদের ফেরত নিতে মায়ানমারে ওপর চাপ বাড়াতে বিশ্বনেতাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান।

সিলনিউজ অনলাইন ::: বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের মায়ানমারে ফেরত পাঠাতে দেশটির ওপর চাপ বাড়াতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় (মঙ্গলবার) লন্ডনে উন্নয়ন বিষয়ক ইন্সটিটিউট- ওডিআই আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শান্তিপূর্ণ উপায়ে রোহিঙ্গা সমস্যা সমাধানের আশা প্রকাশ করেন।

সন্ত্রাসবাদের বৈশ্বিক হুমকি মোকাবিলায় তার সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে বলেও জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যখন আলোচনা করেছি তখন মায়ানমার তাদের ফেরত নেয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছে। কিন্তু বাস্তবে তারা সেটা করছে না। আর এজন্যই মায়ানমারের ওপর আরও বেশি চাপ প্রয়োগ করা দরকার। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিৎ তাদের ওপর চাপ বৃদ্ধি করা দরকার যাতে তারা নিজেদের জনগণকে গ্রহণ করে এবং তাদের নিরাপত্তা দেয়।

বাংলাদেশের মানবিক দৃষ্টিভঙ্গি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘তারা আমাদের দেশে আছে। তাদের প্রতি আমাদের কিছু দায়িত্বও আছে। আমরা তাদের বঙ্গোপসাগরে ঠেলে দিতে পারি না।’

এরআগে বেলা সাড়ে ১১টায় লন্ডনের ওয়েস্ট মিনিস্টারে কুইন এলিজাবেথ সম্মেলন কেন্দ্রে কমনওয়েলথ নারী ফোরামের প্ল্যানারি সেশনে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় তিনি বিশ্বে শান্তি প্রতিষ্ঠা ও বৈষম্যহীন সমাজ নির্মাণে নারীর ক্ষমতায়নের ওপর গুরুত্ব দিতে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

ফেসবুক মন্তব্য
xxx