মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার লড়াইয়ের কোন নির্দিষ্ট সময়সীমা নেই : তুরিন আফরোজ

সিলনিউজ অনলাইন ::: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেছেন: মুক্তিযুদ্ধের যে সশস্ত্র সংগ্রাম, সে সংগ্রামের একটি নির্দিষ্ট সময়সীমা থাকে। আমরা সেই যুদ্ধে জয় লাভ করেছি ১৬ ডিসেম্বর ১৯৭১ সালে। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠার যে লড়াই, সেই লড়াইয়ের কোন নির্দিষ্ট সময়সীমা নেই, সেই লড়াই চালিয়ে যেতে হয় প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

শুক্রবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা গবেষণা সংসদের আয়োজনে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অর্জন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে তিনি এসব কথা বলেন। দেশি-বিদেশি বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে প্রায় ২১ জন গবেষক এই সেমিনারে বক্তব্য প্রদান করেন।

তুরিন আফরোজ বলেন, আমাদের পূর্বপুরুষেরা বুকের তাজা রক্ত ঢেলে যে স্বাধীনতা এনেছে সেই স্বাধীনতা রক্ষার দায়িত্ব আমাদের। সেই স্বাধীনতা রক্ষার জন্য সবার আগে আমাদের বন্ধুর পাশাপাশি শত্রু চিহ্নিত করতে হবে। আমাদের ভুলে গেলে চলবে না যে, ১৬ ডিসেম্বর বিজয়ের প্রাক্কালে ১৪ ডিসেম্বর মোহাম্মদপুরে বদর কমান্ডার মুজাহিদের নেতৃত্বে যে সমাবেশ হয়, সেখানে তাদের প্রতি নির্দেশ ছিলো সমাজের বিভিন্ন স্তরে ছড়িয়ে যাওয়ার।

চ্যানেল আই

ফেসবুক মন্তব্য
xxx