নিউজটি পড়া হয়েছে 63

মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ৩০ লাখ গাছ লাগাবে বন ও পরিবেশ মন্ত্রণালয়।

সিলনিউজ অনলাইন ঃঃ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ৩০ লাখ গাছ লাগাবে বন ও পরিবেশ মন্ত্রণালয়। জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদযাপনের লক্ষ্যে সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদদের স্মরণে দেশী প্রজাতির এই ৩০ লাখ গাছ লাগানো হবে।

আজ (সোমবার) বিকেলে মন্ত্রণালয়ের সভা কক্ষে জাতীয় বৃক্ষরোপন অভিযান উদযাপন সফল করার লক্ষ্যে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয় সভা এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। বন ও পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, আমাদের মহান মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ বীর শহিদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। এতে একদিকে আমরা প্রতিকীভাবে আমাদের শহিদদের প্রতি শ্রদ্ধা জানানোর পাশাপাশি দেশের পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় ব্যাপক ভূমিকা রাখবে। এ কর্মসূচি বাস্তবায়নের জন্য দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে কাজে লাগানো হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী জানান, দেশে বর্তমানে ১ কোটি ১৭ লক্ষ প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী রয়েছে। তাদের কাজে লাগিয়ে আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে এ কর্মসূচিকে সফল করে তুলবো। এ বছর জুন মাসে জাতীয় বৃক্ষরোপণ অভিযানের সময় এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। ইতিমধ্যে চারা উৎপাদনের জন্য বন বিভাগ তাদের প্রস্তুতি শুরু করেছে বলে জানিয়েছেন প্রধান বন সংরক্ষক মোহাম্মদ সফিউল আলম চৌধুরী।

বৈঠকে জানানো হয়, বৃক্ষরোপণের জন্য যাতে পূর্ব থেকে স্থান নির্বাচন ও প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করা যায় সে জন্য পরিবেশ ও বন মন্ত্রণালয় থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। বাসস 

ফেসবুক মন্তব্য
xxx