নিউজটি পড়া হয়েছে 92

পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে চীনের অচল মহাকাশ স্টেশন।

সিলনিউজ অনলাইন ::: পৃথিবীতে আছড়ে পড়তে যাচ্ছে চীনের অচল মহাকাশ স্টেশন তিয়ানগং ওয়ান। বাংলাদেশ সময় সোমবার ভোর সাড়ে পাঁচটার দিকে এটি প্রবেশ করবে বায়ুমণ্ডলে। এরপর উল্কার মতো জ্বলে-পুড়ে ধ্বংস হওয়ার কথা এই মহাকাশ স্টেশনের।

২০২২ সালে মানুষ থাকার উপযোগী মহাকাশ স্টেশনের মালিক হওয়ার পরিকল্পনা সামনে রেখে এগুচ্ছে চীন। এর অংশ হিসেবে ২০১১ সালে মূল স্টেশনের প্রতিরূপ তিয়ানগং ওয়ান পাঠানো হয় মহাকাশে। নির্ধারিত পাঁচ বছরের মিশন প্রায় দুই বছর আগেই শেষ করেছে তিয়ানগং ওয়ান। এরপর সেটি নিয়ন্ত্রণহীনভাবে এতদিন পাক খাচ্ছিল পৃথিবী ঘিরে।

সম্প্রতি পৃথিবীর বেশ কাছে চলে আসে তিয়ানগং ওয়ান। এরপরে অভিকর্ষের প্রবল টানে শুরু হয় পতন।

আট দশমিক পাঁচ টন ওজনের এই বিকল স্টেশনটির দিকে এখন চোখ সারা পৃথিবীর মহাকাশ বিজ্ঞানীদের। বলা হচ্ছে বাংলাদেশ সময় সোমবার ভোরে এটি প্রবেশ করবে বায়ুমণ্ডলে।

বিজ্ঞানীরা বলছেন, তিয়ানগং ওয়ান প্রচণ্ড গতিতে বায়ুমণ্ডলে ঢোকার পরপরই বাতাসের সঙ্গে ঘর্ষণে জ্বলে-পুড়ে ছাই হয়ে যাওয়ার কথা। তবে ধ্বংসাবশেষের কিছু অংশ টিকে থাকলেও তাতে মানুষের ক্ষতি হওয়ার আশঙ্কা খুবই সামান্য।

নিউজিল্যান্ড থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত বিশাল এলাকার যে কোনো জায়গায় পড়তে পারে তিয়ানগং ওয়ানের অতি সামান্য ধ্বংসাবশেষ। বাংলাদেশও আছে এই অঞ্চলের মধ্যে। দ্য চায়না ম্যানড স্পেস ইঞ্জিনিয়ারিং অফিস জানিয়েছে, পৃথিবী থেকে তিয়ানগং-১ এর পতনকে দেখা যাবে উল্কাপাতের মতন।

ইন্ডিপেনডেন্ট

ফেসবুক মন্তব্য
xxx