নিউজটি পড়া হয়েছে 95

রাজধানীতে বিএনপির মিছিল : আটক ২০

সিলনিউজ অনলাইন ডেস্কঃ দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে শুক্রবারের মতো আজ শনিবারেও রাজধানীর কেন্দ্রস্থলে প্রতিবাদ মিছিল বের করেন বিএনপির কেন্দ্রীয় ও ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা। জোহর নামাজের পর রাজধানীর বিজয়নগর মোড় এবং পুরানা পল্টনে প্রতিবাদ মিছিলে পুলিশ পেছন দিয়ে ধাওয়া দিলে ছত্রভঙ্গ হয়ে যায়। পরে বিএনপির অনন্ত ২০ নেতাকর্মীকে পুলিশ আটক করেছে বলে প্রত্যক্ষদর্শী ও বিএনপি সূত্র জানিয়েছে।
জোহর নামাজের পর পুরানা পল্টনে বায়তুল মোকাররম সড়কে প্রতিবাদ মিছিলের নেতৃত্বে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু এবং চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক।  এই মিছিলে দলের সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, কেন্দ্রীয় নেতা শহীদুল ইসলাম বাবুল, হারুনুর রশীদ, আ ক ম মোজাম্মেলন হক, খান রবিউল ইসলাম রবি, ছাত্রদলের মামুনুর রশিদ মামুন, আসাদাজ্জামান আসাদ, ইখতিয়ার রহমান কবির, আবু আতিক আল হাসান মিন্টু, কাজী মোকতার, রানা, রুমন প্রমুখ। 

১০ মিনিট স্থায়ী মিছিলটি ফকিরাপুলের কাছে এসে পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যায়। সেখান থেকে কয়েকজনকে পুলিশ গ্রেফতার করেছে। 
বেলা ১টা ২০ মিনিটে হাউজ বিল্ডিংয়ের গলি থেকে সহস্রাধিক নেতাকর্মী খালেদা জিয়ার মুক্তির দাবি জানিয়ে স্লোগান দিতে দিতে দৈনিক বাংলার কাছে আসে। একপর্যায়ে মিছিলের সম্মুখভাবে আসেন যুব দলের সভাপতি সাইফুল আলম নীরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, সাইফুল ইসলাম ফিরোজ সহ যুব দলের নেতৃবৃন্দ। মিছিলটি ফকিরের পুল পানি ট্যাঙ্কের কাছে পৌঁছলে আরো কয়েক হাজার নেতাকর্মী যুক্ত হয়ে বিশাল আকার ধারণ করে। নেতা-কর্মীদের মধ্যে থেকে মির্জা আব্বাস ও বরকত উল্লাহ বুলু মিছিলের অগ্রভাগে চলে আসেন। 
মিছিলটি পানির ট্যাংক অতিক্রম করে ২০ গজ পেরুনোর পর বেলা ১টা ৩০ মিনিটে পুলিশ পেছন দিক থেকে ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। হাজার হাজার নেতা-কর্মী বিভিন্ন গলিতে ছুটে পালাতে থাকে। পুলিশ ও গোয়েন্দা সংস্থার সদস্য ওইসব গলি কয়েকজন লাঠিপেটা করে আটক করে। আটক হওয়া নেতাকর্মীদের অন্যতম ঢাকা মহানগর বিএনপির নবীউল্লাহ নবী, ছাত্রদলের ঢাবি শাখার সহসাংগঠনিক সসম্পাদক মাহফুজ এভিন প্রমুখ।

এদিকে বাদ জোহর ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির উদ্যোগে বিজয়নগর পানির ট্যাঙ্কের সামনে আরেকটি প্রতিবাদ মিছিল বের হলে পুলিশ ধাওয়া দেয়। নেতাকর্মীরা দৌড়ে বিভিন্ন গলি দিয়ে চলে যান। এই মিছিলে অংশ নেন বিএনপির কেন্দ্রীয় ও মহানগর নেতা মীর নেওয়াজ আলী নেওয়াজ, অ্যাডভোকেট আবদু সালাম আজাদ, কাজী আবুল বাশার, মীর হোসেন মীরু, নবীউল্লাহ নবী, আকতারুজ্জামান বাচ্চু, ছাত্রদলের রাজিব আহসান চৌধুরী পাপ্পু সহ অনেকে। পুলিশের ধাওয়ায় মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। পরে নেতাকর্মীরা ঘটনাস্থল থেকে সটকে পরেন। একপর্যায়ে পল্টন থানার পুলিশ আশেপাশের গলি থেকে ৭ জনকে আটক করে নিয়ে যায়।

প্রসঙ্গত, জিয়া এতিমখানা ট্রাস্ট মামলায় বৃহস্পতিবার মহানগর বিশেষ জজ আদালত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছর এবং লন্ডনে অবস্থানরত সিনিয়র ভাইস চেয়াম্যান তারেক রহমানকে ১০ বছরের সাজা প্রদান করলে বিএনপি শুক্র ও শনিবার বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করে।

সূত্রঃ নয়া দিগন্ত

ফেসবুক মন্তব্য
xxx