নিউজটি পড়া হয়েছে 46

শিক্ষকদের চিন্তাধারা আরো আধুনিক হতে হবে : প্রধানমন্ত্রী

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ঃঃ সরকারের মেয়াদের শেষ সময় বলে চাপ দিয়ে অহেতুক কোন দাবি আদায় করা যাবে না বলে হুঁশিয়ার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ক্ষমতার পরোয়া করেন না বলেও দৃঢ় অবস্থান জানান তিনি। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  আজ (রোববার) জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত শিক্ষা সমাবেশে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, শিক্ষাখাতে বিনিয়োগ সবচেয়ে বড় বিনিয়োগ।তিনি স্বাধীনতার পর ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে মাত্র সাড়ে তিন বছরে দেশকে কিভাবে পরিচালিত করতে হবে তার দিকনির্দেশনা তিনি দিয়েছিলেন। তিনি যদি আরও ৩-৪ বছর সময় পেতেন তাহলে দেশ পিছিয়ে থাকতো না, এগিয়ে যেতো। এজন্য তিনি প্রথম শিক্ষা ব্যবস্থায় হাত দেন। তিনিই প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক করেন। মাত্র ৯ মাসে তিনি সংবিধান উপহার দেন।

প্রধানমন্ত্রী বলেন, একটি নীতিমালার মধ্য দিয়েই দেশ এগিয়ে চলছে।আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর অনেক বিদ্যালয় জাতীয়কারণ ও শিক্ষকদের চাকরি সরকারি করেছে।

তিনি বলেন, বিএনপি ক্ষমতায় থেকে শিক্ষাখাতে দেশকে পিছিয়ে দেয়। প্রধানমন্ত্রী আরও বলেন, ক্ষমতায় যে-ই থাকুক  না কেন, দেশকে এগিয়ে নিয়ে যাওয়া তার দায়িত্ব। কিন্তু অবৈধভাবে ক্ষমতা দখলকারীরা দেশকে কিছু দিতে পারে না।

প্রধানমন্ত্রী এসময় বলেন, অনেকে বলে জিয়াউর রহমান নাকি দেশে বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে এনেছিল। কিন্তু জিয়া ক্ষমতায় এসে স্বাধীনতা বিরোধীদের সুযোগ করে দিয়েছিল রাজনীতি করার। এটাই তার বহুদলীয় গণতন্ত্রের নমুনা।এখন বহুদলীয় গণতন্ত্র বলতে যদি তারা স্বাধীনতা বিরোধীদের রাজনীতি করার সুযোগ করে দেওয়াকে বোঝান, তাহলে এখানে আমার কিছু বলার নেই।

প্রধানমন্ত্রী এসময় প্রযুক্তি ও সময়ের সাথে তাল মিলিয়ে শিক্ষার বিষয় ও পাঠক্রম ঠিক করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।

ফেসবুক মন্তব্য