নিউজটি পড়া হয়েছে 194

ডিএসসিতে ২০১৭ সালে বিদেশী বিনিয়োগকারীদের লেনদেন সাড়ে ১১ হাজার কোটি টাকা।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ঃঃ দেশের বৃহত্তম পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)-তে ২০১৭ সালে বিদেশী বিনিয়োগকারীগণ গত বছরের চেয়ে ২ হাজার ৬৭৪ কোটি ৩৪ লাখ টাকা বা ৩০ দশমিক ৪৮ শতাংশ বেশি লেনদেন করে অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে নতুন মাইলফলক সৃষ্টি করেছে।

ডিএসই সূত্র জানায়, ২০১৭ সালে বিদেশী বিনিয়োগকারীদের মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১১ হাজার ৪৪৭ কোটি ৬৩ লাখ টাকা, যা মোট লেনদেনের ৫ দশমিক ২৮ শতাংশ। ২০১৭ সালে ক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৬ হাজার ৫৭৬ কোটি ২৯ লাখ টাকা এবং বিক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৪ হাজার ৮৭১ কোটি ৩৪ লাখ টাকা।

অপরদিকে ২০১৬ সালে বৈদেশিক লেনদেনের পরিমাণ ছিল ৮ হাজার ৭৭৩ কোটি ২৯ লাখ টাকা। এর মধ্যে ক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৫ হাজার ৫৭ কোটি ৪ লাখ টাকা এবং বিক্রয়কৃত সিকিউরিটিজের পরিমাণ ছিল ৩ হাজার ৭১৬ কোটি ২৫ লাখ টাকা।

বৈদেশিক লেনদেনের এই ধারাবাহিক উন্নতি পুঁজিবাজরের শক্ত ভিতকেই নির্দেশ করে বলে মন্তব্য করেছেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক এ কে এম মাজেদুর রহমান।

তিনি বলেন, দীর্ঘ সময় পেরিয়ে ২০১৭ সালে দেশের পুঁজিবাজার এক নতুন মাত্রায় পৌঁছেছে। নতুন বছরে পুঁজিবাজার সংশ্লিষ্ট সকলের সমন্বিত প্রচেষ্টা ও বিনিয়োগকারীদের আত্মবিশ্বাসকে পুঁজি করে শেয়ারবাজারের টেকসই প্রবৃদ্ধি ধরে রেখে সামনে এগিয়ে নেয়াই হবে মূল লক্ষ্য।

২০১৭ সালে দু-একবার সাময়িক দরপতন বাদ দিলে সারা বছরই গতিশীলতার মধ্যেই কেটেছে দেশের পুঁজিবাজার। এসময় বাজারের লেনদেন, মূল্যসূচক এবং বাজারমূলধনসহ সবদিক থেকেই রেকর্ড করে নতুন উচ্চতায় পৌঁছে গেছে পুঁজিবাজার।বাসস

ফেসবুক মন্তব্য
xxx