গুজরাট ও হিমাচলে ক্ষমতাসীন বিজেপির জয়।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: ভারতের ক্ষমতাসীন দল বিজেপির আর বিরোধী দলের কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই এর মাধ্যমে শেষ হয়েছে দুটি রাজ্যে গুজরাট ও হিমাচলের বিধানসভার নির্বাচন। দুটি রাজ্যেই নরেদ্র মোদির ক্ষমতাসীন দল বিজেপি জয় পেয়েছে।

সোমবার ভোট গণনা শেষে গুজরাটের বিধানসভার ১৮২টি আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৯৯ টি আসন আর কংগ্রেস জয় পেয়েছে ৮০টি আসনে। আর আর বাকি তিনটিতে অন্য দলগুলো জয় পেয়েছে। হিমাচল প্রদেশের নির্বাচনের ফলাফলে বিজেপি ৬৮টি আসনের মধ্যে ৪৪টি আসনে জয় পেয়েছে। কংগ্রেস পেয়েছে ২১টি আসন। আর বাকি ৩টিতে জয় পেয়েছে অন্যরা।

১৯৮৫ সালে শেষবারের মতো গুজরাটে জয় পেয়েছিল কংগ্রেস। সেসময় ১৮২টি আসনের মধ্যে ১৪৯টি জেতে তারা। কিন্তু এর পরবর্তী নির্বাচনগুলোতে এখন পর্যন্ত আর জয় পায়নি কংগ্রেস। রাজ্যটিতে একের পর এক নির্বাচনে জয়ের ধারা বজায় রেখেছে বিজেপি।

ভোটারের শতকরা হিসেবে বিজেপি পেয়েছে মোট ভোটের ৪৯.৯% এবং কংগ্রেস পেয়েছে ৪৩.৩ শতাংশ এবং অন্যান্যরা পেয়েছে ৬.৮ শতাংশ ভোট। অন্যদিকে হিমাচল প্রদেশে বিজেপি পেয়েছে ৪৮.৬ শতাংশ ও কংগ্রেসে পেয়েছে ৪২.২শতাংশ এবং অন্যান্যরা পেয়েছে ৯.২ শতাংশ।

প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমবারের মতো নিজের রাজ্যে বিধানসভা ভোট হওয়ায় এবার বিজেপির প্রচারে ছিলেন নরেন্দ্র মোদি। ২০১২ সালের নির্বাচনেও ১১৬ টি আসন পেয়ে জয়ী হয় বিজেপি, যেখানে কংগ্রেস পেয়েছিল ৬১টি আসন।

সুত্র: চ্যানেল অাই অনলাইন

ফেসবুক মন্তব্য
xxx