বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’ স্বীকৃতি পাওয়ায় ইতালির পালেরমুতে আওয়ামী লীগের সভা অনুষ্ঠিত।

আশরাফ উদ্দিন (ইতালি প্রতিনিধি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কোর ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার’এ অর্ন্তভুক্তি এবং বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের স্বীকৃতি উপলক্ষ্যে ইতালি পালেরমুতে আওয়ামী লীগের উদ্যোগে গত ১১ই নভেম্ভর সুধী সভা ও আনন্দভোজের আয়োজন করা  হয়।
অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন নুরে আলম।পালেরমু আওয়ামী লীগের আহবায়ক সর্বজনাব হাজী মোহাম্মাদ রফিকের সভাপতিত্বে সদস্য সচিব গোলাম রাব্বানীর পরিচালনায় বক্তব্য রাখেন যুগ্ম-আহবায়ক মুজিবুল হক ভুইয়া, যুগ্ম-আহবায়ক মুহিতুর রহমান চৌধুরী, যুগ্ম-আহবায়ক জাহিদ আহমেদ রুবেল, যুগ্ম-আহবায়ক আবদুল মান্নান, যুগ্ম-আহবায়ক বাহার মিয়া, আমির হোসেন, সুমন দত্ত, বেলাল আহমেদ।
শুভেচ্ছা বক্তব্য রাখেন ফজলুল হক, যুবলীগের পক্ষে বক্তব্য রাখেন পালেরমু যুবলীগের আহবায়ক এম এ হালিম, যুগ্ম-আহবায়ক আশরাফ জানু, যুগ্ম-আহয়ায়ক এমদাদ রাহ সাইফুল, আমিনুর রহমান, মাসুদ করিম, জাকির হোসেন, এম ডি এনাম, কয়েস আলি, গিয়াস উদ্দিন হায়দার, শেখ আলমগির প্রমুখ।
বক্তারা বলেন, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ ‘বিশ্ব ঐতিহ্য’ হিসাবে স্বীকৃতি পাওয়া জাতির জন্য তথা এর ইতিহাস ও ঐতিহ্যের জন্য একটি বিরাট অর্জন।বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের সেই ভাষণ বাঙালির আত্মমুক্তির মন্ত্ররূপে একদিন প্রতিষ্ঠিত হয়ে আজ তা আবার বিশ্বমানবের মুক্তির মন্ত্ররূপে গৃহীত।জাতির জনকের আদর্শকে বুকে ধারণ করে একটি স্বপ্নের সোনার বাংলা গড়ার প্রত্যয়ে জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করে আমাদের এগিয়ে যেতে হবে।
পালেরমু আওয়ামী লীগের প্রস্তাবিত আহবায়ক কমিটি গ্রহণ করার জন্য সভায় কৃতজ্ঞতা জানানো হয় ইতালি আওয়ামী লীগের সংগ্রামী সভাপতি হাজী ইদ্রিস ফরাজী ও বিপ্লবী সাধারণ সম্পাদক হাসান ইকবালকে। শতাধিক নেতা-কর্মীর উপস্থিতিতে আনন্দভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।
সিলনিউজটুয়েন্টিফোরডটকম/১৩ ডিসেম্বর২০১৭
ফেসবুক মন্তব্য
xxx