নিউজটি পড়া হয়েছে 204

শ্রীমঙ্গলে নবনির্মিত রাবার কাঠ প্রেসার ট্রিটমেন্ট প্ল্যান্টের উদ্বোধন।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ইছবপুরে নবনির্মিত রাবার কাঠ প্রেসার ট্রিটমেন্ট প্ল্যান্টের উদ্বোধন করা হয়েছে।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত আজ দুপুরে এ ট্রিটমেন্ট প্ল্যান্টের উদ্বোধন করেন।
বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের (বিএফআইডিসি) নিজস্ব অর্থায়নে এটি নির্মাণ করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, এ প্লান্ট স্থাপনের ফলে কর্মসংস্থান সৃষ্টি হবে, কাঠ আমদানি হ্রাস পাবে। বর্তমানে দেশে যে রাবার চাষ হয় তা চাহিদার তুলনায় যথেষ্ট নয় উল্লেখ করে এএমএ মুহিত বলেন, জীবনীশক্তি হারানো রাবার কাঠ এতোদিন শুধু জ্বালানি কাঠ হিসেবে ব্যবহৃত হত। কিন্তু ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের ফলে এখন তা মূল্যবান কাঠে পরিণত হবে। এরফলে জাতীয় অর্থনীতি আরো মজবুত হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু ও উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব বক্তৃতা করেন। সভাপতিত্ব করেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব ইসতিয়াক আহমদ।

পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেন, বিশ্বের উন্নত দেশগুলোতে কাঠ সৃজনিং করে ব্যবহার করা হচ্ছে। ফলে ওইসব তাদের দেশে বনায়ন সমৃদ্ধ হচ্ছে। তিনি বলেন, ‘আমাদের দেশেও এভাবে সকল কাঠ সৃজনিং করে ব্যবহার করলে বন সমৃদ্ধ হবে।’ মন্ত্রী বেসরকারি প্রতিষ্ঠানগুলোকেও ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের আহবান জানান।

সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন ও ইয়াহিয়া চৌধুরী, বন শিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মো. আব্দুল কাদির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বনশিল্প উন্নয়ন কর্পোরেশন জানায় সিলেট জোনে, সরকারি ৪টি রাবার বাগানে এখন ৭ লাখ জীবন চক্র হারানো রাবার গাছ রয়েছে। যার বর্তমান বাজার মূল্য ১৯ কোটি টাকা আর ট্রিটমেন্টের পর তার মুল্য হবে ৩শ’ ৮৪ কোটি টাকা।

শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন : শ্রীমঙ্গলে চালু হলো দেশের ২য় চা নিলাম কেন্দ্র। এটি চালুর ফলে চা পরিবহনে জ্বালানী সাশ্রয় হবে। অত্র অঞ্চলের চায়ের গুণগত মানও অক্ষুন্ন থাকবে। জানুয়ারি মাসে এই নিলাম কেন্দ্রের কার্যক্রম শুরুর আশ্বাস দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সিলেট অঞ্চলের দীর্ঘ দিনের আন্দোলন সংগ্রামের ফসল হিসেবে শুক্রবার বিকেলে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের ২য় চা নিলাম কেন্দ্রের উদ্বোধন করেন অর্থমন্ত্রী।বাসস 

ফেসবুক মন্তব্য
xxx