নিউজটি পড়া হয়েছে 22

বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর আজ।

সিলনিউজটুয়েন্টিফরডটকম ::: বাবরি মসজিদ ধ্বংসের ২৫ বছর আজ। ভারতের অযোদ্ধায় সপ্তদশ শতকে তৈরি ঐতিহাসিক এ স্থাপনাটি ১৯৯২ সালের আজকের এই দিনে (৬ই ডিসেম্বর) ভেঙ্গে ফেলেছিলো উগ্র উন্মত্ত হিন্দু জনতা।

এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচির হাতে নিয়েছে বেশকিছু সংগঠন। বিশৃঙ্খলা রোধে অযোধ্যায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রতিটি যানবাহনের ওপর কড়া নজর রাখছেন।

আজকের দিনটিকে ‘শৌর্য ও বিজয় দিবস’ হিসেবে পালন করার ডাক দিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ ও সহযোগী সংগঠনগুলো।

অন্যদিকে, মুসলিম সংগঠনগুলো অযোধ্যা ও ফৈজাবাদ শহরে দিনটিকে ‘কালো দিবস’ হিসেবে পালন করছে। পাশাপাশি বাম সংগঠন সিপিআই (এম), আরএসপি, সিপিআই, সিপিআই (এম-এল) ফরওয়ার্ড ব্লক, ও এসইউসিআইও ‘কালো দিবস’ হিসেবেই পালন করে দিনটি।

উল্লেখ্য, ১৯৯২ সালের আজকের দিনে ভাঙা হয়েছিলো বাবরি মসজিদ। ২৫ বছর হয়ে গেছে। কিন্তু এই ঘটনা যারা ঘটিয়েছিলো, এখনো পর্যন্ত তাদের কারও সাজা হয়নি। হিন্দু গোষ্ঠীগুলো দাবি, বাবরি মসজিদ যে জায়গাটিতে অবস্থিত সেখানে হিন্দু দেবতা রামের জন্ম হয়েছিলো। কিন্তু ১৯১৬ শতকে সে এলাকায় মুসলিম আগ্রাসনের পরে হিন্দু মন্দির ভেঙ্গে মসজিদ নির্মাণ করা হয়। ধর্ম আর বিশ্বাসের সঙ্গে এই সমস্যা জড়িত। তাই এরকম একটি সংবেদনশীল বিষয়ের সমাধান একমাত্র আলাপ আলোচনার মাধ্যমেই হতে পারে বলে মনে করে ভারতের শীর্ষ আদালত।

ফেসবুক মন্তব্য
Share Button