নিউজটি পড়া হয়েছে 26

রাশিয়া বিশ্বকাপ ড্র : দেখে নিন কোন গ্রুপে কোন দল

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: ৩২টি দেশ, ১২টি ভেন্যু, ১টি দেশই হবে চ্যাম্পিয়ন। রাশিয়া বিশ্বকাপ ২০১৮। দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত এই ফুটবলযজ্ঞকে ঘিরে এখন বিশ্ব যেনো উন্মাদনায় মেতে ওঠার অপেক্ষায়। আর মাত্র ৬ মাস। এরপরই শুরু হবে গ্রেটেস্ট শো আর্থ ফিফা ওয়ার্ল্ড কাপ। ২১তম আসরে কোন ৩২ দেশ অংশ নিবে তা নির্ধারণ হয়েছে বেশ আগেই। নির্ধারণ হয়ে গেলো গ্রুপ পর্বে কে কার মুখোমুখি হবে। বিশ্বকাপ ড্র অনুষ্ঠানও বর্ণিল করতে আয়োজন দেশগুলো চেষ্টার কমতি রাখে না। এবারও একই পথে হেঁটেছে আয়োজক রাশিয়া। এ উপলক্ষ্যে মস্কোতে উৎসবের আমেজ।

ফুটবলে এই ট্রফিটাই শেষ কথা। বিশ্ব জয়ের চিহ্ন, নিশানা, স্মারক। তাই তো রাশিয়ান শিল্পীদের গান আর নৃত্যে আলোকিত মঞ্চটার সামনে অধীর আগ্রহ নিয়ে বসে রইলেন ফুটবলের কিংবদন্তিরা।

মস্কোর মস্কোর স্টেট ক্রেমলিন প্যালেসে এদিন তারকাদের মিলনমেলার উদ্দেশ্য সান্ধ্যকালীন আড্ডা কিংবা অবকাশ যাপন নয়, ২০১৮ ফিফা বিশ্বকাপে কোন গ্রুপে অবস্থান হয় দলগুলোর, সেটা জানতেই তাদের নিবিড় মনোযোগ। আরো পরিষ্কার করে বললে, আসলে গ্রুপ প্রতিপক্ষের নামগুলো জানাই মুখ্য।

বক্সে থাকা বলের ভেতর থেকে কাগজ বের করে তাতে লেখা দেশের নাম একটা একটা করে ঘোষণা করে গেলেন দিয়েগো ম্যারাডোনা, কাফু, ফোরলান, কার্লোস পুয়োলরা। আর ডায়েরিতে তা টুকে রাখলেন মঞ্চের সামনে বসা কোচেরা। বিশ্বকাপের গ্রুপ পর্ব পেরোনোর পথের নকশা হয়তো আঁকলেন সেখানে বসেই।

ফুটবলের বিশ্বমঞ্চে বড় নাম আছে অনেক। তবে, বরাবরের মতো আগ্রহের কেন্দ্রে লাতিনের দুই পরাশক্তি ব্রাজিল আর আর্জেন্টিনার গ্রুপ দু’টিই। যদিও আপাত দৃষ্টিতে খুব একটা কঠিন বাধার মুখে পড়তে হচ্ছেনা আলবিসেলেস্তে কিংবা সেলেকাওদের। গ্রুপ ডি’এ আর্জেন্টিনার সঙ্গী হলো আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। আর ই গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষ সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া।

রাশিয়া বিশ্বকাপের আট গ্রুপ:

গ্রুপ ‘এ’: রাশিয়া, সৌদি আরব, মিশর, উরুগুয়ে

গ্রুপ ‘বি’: পর্তুগাল, স্পেন, মরোক্কো, ইরান

গ্রুপ ‘সি’: ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্ক

গ্রুপ ‘ডি’: আর্জেন্টিনা, আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া

গ্রুপ ‘ই’: ব্রাজিল, সুইজারল্যান্ড, কোস্টারিকা, সার্বিয়া

গ্রুপ ‘এফ’: জার্মানি, মেক্সিকো, সুইডেন, কোরিয়া রিপাবলিক (দক্ষিণ কোরিয়া)

গ্রুপ ‘জি’: বেলজিয়াম, পানামা, তিউনিশিয়া, ইংল্যান্ড

গ্রুপ ‘এইচ’: পোল্যান্ড, সেনেগাল, কলম্বিয়া, জাপান

সুত্র:  সময় টিভি 

ফেসবুক মন্তব্য
Share Button