নিউজটি পড়া হয়েছে 199

ব্যবসায়ী থেকে রাজপথ : সব জায়গাতেই সফল আনিসুল হক

সিলনিউজটুয়েন্টিফোরডটকম ::: সদ্য প্রয়াত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক দেশের একজন সফল উদ্যোক্তা, রাজনীতিবিদ ও টেলিভিশন উপস্থাপক ছিলেন। উপস্থাপক হিসেবে যেমন নাম কুড়িয়েছিলেন তেমনি রাজনীতির মাঠেও জনসাধারণের বিপুল প্রশংসা পেয়েছিলেন তিনি।

১৯৫২ সালের ২৭ অক্টোবরে নোয়াখালীতে জন্ম নেয়া আনিসুল হকের শৈশবের বেশকিছু সময় কাটে তার নানাবাড়ি ফেনী জেলার সোনাগাজীর আমিরাবাদ ইউনিয়নের সোনাপুর গ্রামে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেন।

১৯৮০ থেকে ১৯৯০-এর দশকে টেলিভিশন উপস্থাপক হিসেবে পরিচিতি লাভ করেন আনিসুল হক। ১৯৯১ সালের নির্বাচনের পূর্বে বিটিভিতে শেখ হাসিনা ও খালেদা জিয়ার মুখোমুখি একটি অনুষ্ঠান উপস্থাপনও করেছিলেন তিনি। এরপর ২০০৫ থেকে ২০০৬ সালে বিজিএমই’র সভাপতির দায়িত্ব পালন করেন এবং ২০০৮ সালে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি নির্বাচিত হন তিনি। এছাড়া সার্ক চেম্বারের সভাপতির দায়িত্বেও ছিলেন আনিসুল হক।

পরবর্তীতে রাজনীতিতে সরব হয়ে ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনে আনিসুল হক আওয়ামী লীগ থেকে মেয়র পদের জন্য মনোনয়ন লাভ করেন ও বিজয়ী হন। সর্বশেষ তিনি ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মেয়র নির্বাচিত হওয়ার পর ঢাকা উত্তরকে নতুন রূপে সাজাতেতে চেয়েছিলেন। অনেক অবৈধ দখলদারদের থেকে মুক্ত করার প্রয়াসে নিজেই নেমেছিলেন রাজপথে। শত বাধা বিপত্তিতে পাত্তা না দিয়ে তেজগাঁয়ের ট্রাক স্ট্যান্ড মুক্ত করতে নিজেই সরব হয়েছিলেন। গুলশান বনানীর বহু অবৈধ জায়গা মুক্ত করেন তিনি। বনানীতে ৫০ বছর ধরে স্বাধীনতাবিরোধী একজনের উত্তরাধিকারীদের দখলে থাকা ১০ কাঠা জায়গাও ভেঙে গুঁড়িয়ে দিয়েছেন বুলডোজার চালিয়ে। এছাড়া ডিএনসিসি’র অধীন বিভিন্ন জায়গায় অবৈধ দখলের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন আনিসুল হক। এজন্য জনসাধারণের বিপুল প্রশংসাও পান তিনি।

তিন সন্তানের জনক আনিসুল হকের স্ত্রী রুবানা হক একজন কবি ও ব্যবসায়ী। ২০০৬ সালে তিনি কবিতার জন্য সার্ক সাহিত্য পুরস্কার লাভ করেন।

তাদের বড় ছেলে নাভিদুল হক বোস্টনের বেন্টলি ইউনিভার্সিটি থেকে ব্যবস্থাপনায় উচ্চতর ডিগ্রি অর্জন করে বর্তমানে মোহাম্মদী গ্রুপের পরিচালক ও দেশ এনার্জি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে কাজ করছেন।

সুত্র: সময় টিভি

ফেসবুক মন্তব্য
Share Button