নিউজটি পড়া হয়েছে 136

সৌদি আরবে সন্ত্রাসবাদ বিরোধী ইসলামী সম্মেলন শুরু।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: ৪০টি মুসলিম দেশের সমন্বয়ে গঠিত সন্ত্রাসবাদ বিরোধী ইসলামী সম্মেলনের প্রথম সভা রোববার সৌদি আরবে শুরু হয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান সভায় চরমপন্থীদের বিরুদ্ধে ‘পরিষ্কার সতর্ক বার্তা’ ঘোষণা করেন।
তিনি বলেন, অতীতের বছরগুলোতে সমন্বয় না থাকায় আমাতের প্রতিটি রাষ্ট্রই সন্ত্রাসবাদ কবলিত ছিল। আজ এই সম্মেলনের পরিসমাপ্তি ঘটবে।

প্রিন্স মোহাম্মাদ বলেন, সদস্যভূক্ত ৪০টি দেশ এ ব্যাপারে একত্রে সতর্ক বার্তা প্রেরণ করেছে যে তারা সামরিক, অর্থনৈতিক, গোয়েন্দা ও রাজনৈতিকক্ষেত্রে একযোগে কাজ করবে। সম্মেলনের প্রথম সভায় ইসলামিক সামরিক সন্ত্রাস বিরোধী জোটের প্রতিরক্ষা মন্ত্রীরা এবং অন্যান্য জেষ্ঠ্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই সম্মেলন ২০১৫ সালে যুবরাজ প্রিন্স মোহাম্মাদের পৃষ্ঠপোষকতায় ঘোষণা করা হয়। সম্মেলনটি একচেটিয়া সুন্নি-সংখ্যাগরিষ্ট অথবা সুন্নি-শাসিত দেশগুলোর নিয়ে গঠিত হয়নি। এতে সৌদি আরবের প্রধান বিরোধী শিয়া অধ্যূষিত ইরান, সেই সঙ্গে সিরিয়া ও ইরাক যাদের নেতাদের তেহরানের সঙ্গে নিবিড় সম্পর্ক তারাও রয়েছে।

রোববার রিয়াদ ও তেহরান উত্তেজনা, সিরিয়া ইয়েমেনের যুদ্ধ ও লেবাননে বহুদলীয় রাজনৈতিক দল গঠন নিয়ে আলোচন হয়।
সৌদি আরব ইরানকে মধ্যপ্রাচ্যে লেবাননের শিয়া হিজবুল্লাহ ও ইয়েমেনের হুদি বিদ্রোহীসহ সশস্ত্র সন্ত্রাসী বাহিনীদের সহায়তা দেয়ার অভিযোগ তোলে।

ফেসবুক মন্তব্য
xxx