নিউজটি পড়া হয়েছে 163

আন্তর্জাতিক সমুদ্র মহড়া ইমসারেক্স-২০১৭ এর উদ্বোধন।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আজ কক্সবাজারে আন্তর্জাতিক সমুদ্র মহড়া ইমসারেক্স-২০১৭ এর উদ্বোধন করলেন। ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে বঙ্গোপসাগরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এ মহড়া।

এসময় রাষ্ট্রপতি মহড়ায় অংশ নেয়া ৩২ দেশের নৌবাহিনীর সদস্যদের ধন্যবাদ জানান। সেইসাথে এই আয়োজনের মাধ্যমে ত্রিমাত্রিক নৌবাহিনীর গড়ে তুলতে বাংলাদেশ এগিয়ে যাবে বলে মন্তব্য করেন তিনি। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে সব দেশের সাথে মানবিকতা ও সৌহার্দপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে বলেও আশা প্রকাশ করেন তিনি। দুই প্রতিবেশি দেশের সাথে শান্তিপূর্ণ সমূদ্রসীমা বজায় রেখে বাংলাদেশ বিশ্বে নজির সৃষ্টি করেছে বলেও মন্তব্য করেন রাষ্ট্রপতি।

উক্ত মহড়ায় ৩২টি দেশের মধ্যে ২৩টি সদস্য ও ৯টি পর্যবেক্ষক দেশসমূহের নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং নৌ প্রধান, ঊর্ধ্বতন নৌ কর্মকর্তা এবং বিভিন্ন দেশের মেরিটাইম বিশেষজ্ঞরা অংশগ্রহণ করবেন।

নৌবাহিনী জানিয়েছে, ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর মধ্যকার আঞ্চলিক সম্প্রীতি ও সহযোগিতা জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ বঙ্গোপসাগরে এই আন্তর্জাতিক সমুদ্র মহড়ার আয়োজন করছে।

আগামী ২৮ ও ২৯শে নভেম্বর বঙ্গোপসাগরে ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে সম্মিলিত মহড়া অনুষ্ঠিত হবে। এর নাম দেয়া হয়েছে মেরিটাইম সার্চ অ্যান্ড রেসকিউ এক্সারসাইজ (আইএমএমএসএআরইএক্স-২০১৭)।

আইওএনএস এর ২৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে রয়েছে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মিয়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলি, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, তিমুর লেসেথ, সংযুক্ত আরব অমিরাত এবং যুক্তরাজ্য। অন্যদিকে ৯টি পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে চীন, জার্মানি, ইতালি, জাপান, মাদাগাস্কার, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, রাশিয়া এবং স্পেন

ফেসবুক মন্তব্য
xxx