নিউজটি পড়া হয়েছে 81

দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হবে : পররাষ্ট্রমন্ত্রী

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: আগামী দুই মাসের মধ্যে রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার প্রক্রিয়া শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অাজ (শনিবার) সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনে সাক্ষরিত সমঝোতা স্মারকসহ মায়ানমার সফরের সার্বিক বিষয় নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

এছাড়া আগামী তিন সপ্তাহের মধ্যে একটি যৌথ ওয়ার্কিংগ্রুপ গঠন করা হবে। যে গ্রুপ এ চুক্তি বাস্তবায়নে কাজ করবে। চুক্তিতে কোন জটিলতা দেখা দিলে যৌথ আলোচনার মাধ্যমে সমাধান করার পাশাপাশি প্রয়োজনে UNHCR-Cকে যুক্ত করা হবে বলে জানান মন্ত্রী।

এ সময় তিনি বলেন, সমঝোতা সাক্ষরের দুই মাসের মধ্যে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে বলে আশা করা যায়। এই অর্থে আগামী তিন সপ্তাহের মধ্যে একটি যৌথ ওয়ার্কিংগ্রুপ গঠন করা হবে এই গুলো নিয়ে কাজ চলছে।’

রোহিঙ্গাদের পুন:বাসন প্রক্রিয়া নিয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী আরো বলেন, ‘প্রত্যাবাসনকারীর সাবেক আবাসস্থল বা পছন্দ অনুযায়ী তার কাছাকাছি স্থানে পুন:বাসন করা হবে। একটি যাচাই প্রক্রিয়ার মাধ্যমে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফেরত নেওয়া হবে। আর এ বিষয়ে দু পক্ষ সম্মত হয়েছে।

ফেসবুক মন্তব্য
xxx