নিউজটি পড়া হয়েছে 126

রবার্ট মুগাবের স্বেচ্ছায় পদত্যাগ : উল্লাসে মেতেছে জিম্বাবুয়ের সাধারণ জনতা।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের স্বেচ্ছায় পদত্যাগের পরপর নেচে গেয়ে আনন্দ উদযাপন করেছে দেশটির জনগন ও সবমহলের নেতাকর্মিরা। মঙ্গলবার (২১ নভেম্বর) দেশটির পার্লামেন্টে অভিশংসনের প্রস্তাব উত্থাপনের পরপরই স্পিকার বরাবর পদত্যাগপত্র জমা দেন ৯৩ বছর বয়সী মুগাবে। সেইসাথে অবসান হলো প্রায় সপ্তাহব্যাপী চলা রাজনৈতিক অচলাবস্থার। মুগাবেরের পদত্যাগের খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে উল্লাসে মেতে উঠে জিম্বাবুয়ের সাধারণ জনতা।

নিজদল, সেনাবাহিনী এবং জনগণের ত্রিমুখী চাপের মধ্যে প্রথমে পদত্যাগে অস্বীকৃতি জানালেও শেষ পর্যন্ত পদ্যত্যাগ করতেই হল ৩৭ বছর জিম্বাবুয়ের ক্ষমতায় থাকা রবার্ট মুগাবেকে। অভিশংসনের হাত থেকে বাঁচতে স্বেচ্ছায় স্পিকার বরাবর পদত্যাগ করেন তিনি।

মুগাবের পদত্যাগের খবরে জিম্বাবুয়ের রাজধানী হারারেসহ বিভিন্ন শহরে নেচে, গেয়ে, জাতীয় পতাকা উড়িয়ে মুগাবের পদত্যাগ উদযাপন করেন তারা। তারা বলেন, মুগাবের পদত্যাগে আমরা অনেক অনেক খুশি, নতুন প্রেসিডেন্ট যেই আসুক আমরা চাই তিনি সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল থাকবেন। জনগণকে দাবিয়ে রাখা নয়, প্রেসিডেন্ট জনগণের পাশে থাকবেন।

উল্লেখ্য, ১৯৮০ সালে ব্রিটিশদের থেকে স্বাধীনতার লাভের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন রবার্ট মুগাবে। মুগাবের পদত্যাগে উল্লাসিত জনগণ জিম্বাবুয়ের নতুন যুগের প্রত্যাশার পাশাপাশি সুষ্ঠুভাবে ক্ষমতার পালাবদলেরও দাবি জানিয়েছেন।

ফেসবুক মন্তব্য
xxx