লেবাননের সাথে যুদ্ধে জড়ালে তার পরিণতি নিয়ে ভাবছে ইসরাইল।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: লেবাননের সঙ্গে নতুন কোনো যুদ্ধে জড়ালে সেখান থেকে ইসরাইলের দিকে প্রতিদিন হাজার হাজার ক্ষেপণাস্ত্র ছুটে আসবে বলে ধারণা করছে ইসরাইলের সামরিক বিশেষজ্ঞরা। আরবি দৈনিক ‘রায় আল ইউম’ এ খবর দিয়েছে।

ইসরায়েলের গণমাধ্যমের বরাত দিয়ে পত্রিকাটি আরও লিখেছে, সৌদি আরব লেবানন ইস্যুতে যুদ্ধের উন্মাদনা ছড়ালেও ইসরাইল সম্ভাব্য যুদ্ধের পরিণতি নিয়ে ভাবছে।

রাই আল ইউম ইসরাইলি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে আরও জানিয়েছে, ইসরাইলি সামরিক বাহিনীর কমান্ডাররা এখন এ আশঙ্কা করছেন যুদ্ধ শুরু হলে লেবানন থেকে ইসরাইলের দিকে প্রতিদিন হাজার হাজার ক্ষেপণাস্ত্র ছুটে আসবে। এসব ক্ষেপণাস্ত্র ইসরাইলের গভীরেও আঘাত হানতে সক্ষম।

এর আগে ইসরাইলের যুদ্ধমন্ত্রী এভিগডোর লিবারম্যান বলেছেন, হিজবুল্লাহ একটি বিশাল সেনাবাহিনীর মতো। ন্যাটোর কোনো কোনো সদস্য দেশেরও হিজবুল্লাহর মতো শক্তি-সামর্থ্য নেই। ‌ইসরাইলি জঙ্গিবিমানগুলো আকাশসীমা লঙ্ঘন করে সব সময় দক্ষিণ লেবাননে টহল দিলেও হিজবুল্লাহ তার সামরিক শক্তি বাড়াচ্ছে বলে ইসরাইলের সামরিক বিশেষজ্ঞরা মন্তব্য করেছেন।

এদিকে আল-জাজিরা জানিয়েছে, মধ্যপ্রাচ্যের অস্থিরতার সুযোগে সুন্নি মুসলিমদের নেতৃত্ব কুক্ষিগত করার কৌশল নিয়ে এগোচ্ছে ইসরাইল। এই পরিকল্পনার অংশ হিসেবে শিয়াপন্থী ইরান ব্লকের বিরুদ্ধে সৌদি আরবের নেতৃত্বাধীন উপসাগরীয় দেশগুলোকে সমর্থন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দখলদার দেশটি। সম্প্রতি ফাঁস হওয়া এক কূটনৈতিক তারবার্তায় (কেবল) এমন পরিকল্পনার কথা উঠে এসেছে।

মধ্যপ্রাচ্যের অব্যাহত উত্তেজনায় ইন্ধনের ক্ষেত্রে সৌদি আরব ও ইসরাইলের গোপন আঁতাত রয়েছে এমন গুঞ্জনের মধ্যেই আনুষ্ঠানিকভাবে এর সত্যতা মিলল।

ফাঁস হওয়া কূটনৈতিক তারবার্তায় দেখা যায়, ইসরাইল বিভিন্ন দেশে তার দূতাবাসগুলোকে সৌদি আরবকে সমর্থন এবং লেবাননকে অস্থিতিশীল করতে দেশটির অব্যাহত প্রচেষ্টার পক্ষে লবিং জোরদারের নির্দেশনা দিয়েছে।

ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত এই তারবার্তা ফাঁস করেছে দেশটির চ্যানল-১০ নিউজ। এতে জোর দিয়ে বলা হয়, ইরান এবং হিজবুল্লাহর যৌথ কার্যক্রম এই ‘অঞ্চলের জন্য ধ্বংসাত্মক।’

এমন সময় এই কূটনৈতিক তারবার্তা ফাঁস হলো যখন সৌদি আরবে এসে পদত্যাগের ঘোষণা দিয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। ইরান ও হেজবুল্লাহ ব্লকের প্রতি ইঙ্গিত করে রিয়াদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রাণনাশের আশঙ্কা থেকেই এই পদত্যাগ।

সুত্রঃ আরটিভি

Facebook Comments