শহীদ নূর হোসেন দিবস আজ।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: আজ ১০ই নভেম্বর, শহীদ নূর হোসেন দিবস। ১৯৮৭ সালের এই দিনে তৎকালীন স্বৈরশাসক হুসেইন মুহাম্মাদ এরশাদের বিরুদ্ধে বুকে-পিঠে ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ স্লোগান লিখে মিছিলে অংশ নিয়েছিলেন যুবলীগ নেতা নূর হোসেন। মিছিলটি রাজধানীর জিরো পয়েন্ট এলাকায় পৌঁছলে পুলিশ গুলি চালায় মিছিলের উপর। পুলিশের সেই গুলিতে নূর হোসেনসহ যুবলীগ নেতা নূরুল হুদা বাবু ও ক্ষেতমজুর নেতা আমিনুল হুদা টিটো মারা যান।

দিবসটি উপলক্ষে আজ জিরো পয়েন্টে স্থাপিত নূর হোসেন চত্বরে সকালে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক দল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবে। এদিকে দিবসটি উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি বাংলাদেশের মাটিতে নূর হোসেনের মতো সাহসী মানুষরা যত দিন বেঁচে থাকবে, তত দিন গণতন্ত্র বাধাগ্রস্ত হবে না।

প্রধানমন্ত্রী তাঁর বাণীতে বলেন, ‘গণতন্ত্র পুনরুদ্ধারে ১০ নভেম্বর একটি অবিস্মরণীয় দিন। ১৯৮৭ সালের এই দিনে যুবলীগ নেতা নূর হোসেনের রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকার রাজপথ। তাঁর এই আত্মত্যাগ তৎকালীন স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্রকামী মানুষের আন্দোলনকে বেগবান করে।

বাণীতে বিএনপি চেয়ারপারসন বলেন, ‘গণতন্ত্রের দাবিতে সোচ্চার নূর হোসেনের কণ্ঠকে স্তব্ধ করে দিতে চেয়েছিল স্বৈরশাসকের বন্দুক। নূর হোসেনের আত্মত্যাগ বৃথা যায়নি। তাঁর রক্তের ধারা বেয়ে মুক্ত হয় গণতন্ত্র।

Facebook Comments