ইয়েমেনে ভয়াবহ দুর্ভিক্ষের আশংকা প্রকাশ জাতিসংঘের।

সিলনিউজটুয়েন্টিফোরডটকম :::: ইয়েমেনে ভয়াবহ দুর্ভিক্ষের আশংকা প্রকাশ করেছে জাতিসংঘ। সৌদি নেতৃত্বাধীন জোট দেশটিতে ত্রাণসামগ্রী ঢুকতে না দিলে ভয়াবহ এ দুর্ভিক্ষের কবলে পড়বে লাখ লাখ লোক। বুধবার জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক ল’কোক এ ব্যাপারে সতর্ক করে বলেন, ‘এটি এমন এক ভয়াবহ দুর্ভিক্ষ হবে যা বহু বছর বিশ্ব প্রত্যক্ষ করেনি। এর শিকার হবে লাখ লাখ লোক।’ খবর এএফপি’র।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইয়েমেন সংকটের ওপর রুদ্ধদ্বার অধিবেশনের পর ল’কোক সাংবাদিকদের ব্রিফিংকালে এসব কথা বলেন। ইয়েমেনে ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি জোট হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে।
নিরাপত্তা পরিষদ ইয়েমেনের আকাশ ও নৌপথ খুলে দেয়ার জন্য সৌদি নেতৃত্বাধীন জোটের প্রতি আহ্বান জানিয়েছে। কারণ, সেখানে এই পথগুলো দিয়ে ত্রাণ পাঠানো না গেলে ৭০ লাখ মানুষের দুর্ভিক্ষের মুখে পড়ার ঝুঁকি রয়েছে।
ইয়েমেন থেকে সৌদি আরবে হুতি বিদ্রোহীদের ক্ষেপণাস্ত্র হামলার জবাবে সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেন সীমান্ত বন্ধ করে দিয়েছে।
জাতিসংঘ এই সিদ্ধান্তকে দুঃখজনক হিসেবে আখ্যায়িত করে বলেছে, ইয়েমেন বিশ্বের সবচেয়ে বেশি মানবিক বিপর্যয়ের হুমকির মধ্যে রয়েছে।

Facebook Comments